বিজ্ঞাপন

নারীদের মন্ত্রিত্বের বদলে মাতৃত্ব বেছে নিতে বলছে তালেবান

September 10, 2021 | 7:53 pm

আন্তর্জাতিক ডেস্ক

তালেবানের মুখপাত্র সৈয়দ জেকরুল্লাহ হাশিমি বলেছেন, নারীরা মন্ত্রী হতে পারবেন না; তাদের কাজ শুধু সন্তান জন্ম দেওয়া। আফগানিস্তানের সংবাদমাধ্যম টোলো নিউজকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

এরই মধ্যে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া তার ওই বক্তব্যের ভিডিও নিয়ে সমালোচনার ঝড় উঠেছে।

বিজ্ঞাপন

টোলো নিউজকে হাশিমি বলেন, নারীদের পক্ষে মন্ত্রী হওয়া সম্ভব নয়। তাদের ঘাড়ে দায়িত্ব চাপিয়ে দেওয়া হলেও তারা তা নিতে পারবেন না। নারীদের মন্ত্রিত্ব পাওয়া খুব প্রয়োজনীয় কিছু নয়। যারা আন্দোলন করছেন তারা আফগানিস্তানের সব নারীর প্রতিনিধিত্ব করছেন না।

নারী সমাজের অর্ধাংশ এমন প্রসঙ্গ উঠলে তালেবান মুখপাত্র বলেন, তারা তেমনভাবে দেখেন না। কিভাবে নারী সমাজের অর্ধাংশ? অর্ধেক বলে ভুল ব্যাখ্যা দেওয়া হচ্ছে। অর্ধেক বলতে বোঝাচ্ছে তাদেরকে মন্ত্রিসভায় জায়গা দিতে হবে এবং আরও সুযোগ দিতে হবে। ২০ বছরে যুক্তরাষ্ট্র এবং তার অনুগত গণমাধ্যম ও আফগানিস্তানের পুতুল সরকার যা বলেছে নারীদের নিয়ে সেগুলো কি পতিতাবৃত্তি ছাড়া আর কিছু ছিল?

বিজ্ঞাপন

এ সময় টোলো নিউজের ওই কর্মী তালেবান মুখপাত্রকে বলেন, সব নারীকে পতিতা বলার এখতিয়ার তার নেই।

জবাবে ওই মুখপাত্র বলেন, তিনি সব নারীর কথা বলেছেন না। কিন্তু, চার জন নারী রাস্তায় প্রতিবাদ করছেন; তারা সব আফগান নারীর প্রতিনিধিত্ব করছেন না। আফগান নারী তারাই যারা জনগণকে জন্ম দিয়ে ইসলামের নীতি শেখাচ্ছে্ন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন