বিজ্ঞাপন

৯/১১ হামলায় নিহতদের স্মরণ, ঐক্যের আহ্বান বাইডেনের

September 11, 2021 | 11:34 am

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণদের ঐক্যের আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। ৯/১১ টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার ঘটনায় নিহতদের স্মরণ করতে গিয়ে এই আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। খবর বিবিসি।

বিজ্ঞাপন

টুইন টাওয়ার হামলার ২০ বছর উপলক্ষ্যে দেওয়া এক ভিডিও বার্তায় বাইডেন মার্কিন নাগরিকদের উদ্দেশ্যে এই আহ্বাবান জানান। এসময় ৯/১১ টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলায় নিহত দুই হাজার ৯৭৭ জনের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তিনি। শনিবার (১১ সেপ্টেম্বর) নিহতদের স্মরণে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ওই হামলার পর উদ্ধার অভিযানে অংশ নেওয়া ইমার্জেন্সি সার্ভিসের কর্মীদের উদ্দেশ্যে বাইডেন বলেন, আমারা তাদেরও সম্মান জানাই যারা ওই ঘটনার পর মিনিট, ঘণ্টা, মাস ও বছর ধরে ঝুঁকি নিয়ে উদ্ধার কাজ করেছিলেন এবং জীবন দিয়েছিলেন।

তিনি আরও বলেন, ‘যত সময়ই অতিবাহিত হোক না কেন, এই বেদনাদায়ক স্মৃতিচারণ অনুষ্ঠান সবকিছু এমনভাবে ফিরিয়ে আনে যেন আপনি কয়েক মিনিট আগেই ঘটনাটির খবর শুনতে পেয়েছেন।’

বিজ্ঞাপন

বাইডেন স্বীকার করে বলেন, এই হামলার পর মুসলিম আমেরিকানরা মানুষের ভিতরের অশুভ শক্তির দ্বারা ভয়, রাগ, অসন্তোষ ও সহিংসতার স্বীকার হন। কিন্তু ঐক্য মার্কিন যুক্তরাষ্ট্রের ‘বড় শক্তি’।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, আমরা শিখেছি ঐক্য এমন এক জিনিস যা কখনোই ভাঙা যায় না।

আরও পড়ুন: ৯/১১-র হামলার অন্যতম ‘মূল হোতা’র বিচার শুরু ২০২১ সালে

বিজ্ঞাপন

৯/১১: অদেখা ছবি

প্রসঙ্গত, ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের টুইন টাওয়ারে দুটি যাত্রীবাহী বিমান দিয়ে হামলা চালানো হয়। আফগানিস্তান থেকে সন্ত্রাসী সংগঠন আল কায়দা পরিকল্পনা করে এই হামলা চালিয়েছিল। এজন্য চারটি যাত্রীবাহী মার্কিন বিমান ছিনতাই করে তারা। যার মধ্যে দুটি দিয়ে টুইন টাওয়ারে হামলা চালনো হয়।

আরেকটি বিমান যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির ঠিক বাইরে পেন্টাগনের কাছে বিধ্বস্ত হয়। আর যাত্রীদের প্রতিরোধের কারণে পেনসিলভেনিয়ার একটি মাঠে চতুর্থ বিমানটি বিধ্বস্ত হয়। এ ঘটনায় মুহূর্তের মধ্যেই সারাবিশ্বে হৈ চৈ পড়ে যায়। এরপর থেকেই দিনটি বিশেষভাবে পালন করে আসছে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন