বিজ্ঞাপন

নিষেধাজ্ঞা প্রত্যাহার, খেলতে পারবেন ৮ ব্রাজিলিয়ান

September 11, 2021 | 1:10 pm

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপ বাছাইপর্বে খেলার জন্য লাতিন আমেরিকার খেলোয়াড়দের ছুটি দেয়নি ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) ক্লাবগুলো। আর জাতীয় দলের ডাকে সাড়া না দেওয়ার কারণে নিষেধাজ্ঞায় পড়েন আট ব্রাজিলিয়ান ফুটবলারসহ মেক্সিকো, চিলি, প্যারাগুয়ের বেশ কয়েকজন খেলোয়াড়। ফিফার নীতি অনুযায়ী জাতীয় দলের ডাকে সাড়া না দেওয়ায় খেলোয়াড়দের ওপর পাঁচ দিনের নিষেধাজ্ঞা আনা হয়। এই নিয়মটি কার্যকরের জন্য ফিফার দ্বারস্থ হয় ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন (সিএবএফ)।

বিজ্ঞাপন

ফিরমিনো-জেসুসদের নিষেধাজ্ঞা তুলতে ফিফার কাছে ক্লাবগুলোর ধরনা

তবে পরবর্তীতে ইংলিশ ক্লাবগুলোর সঙ্গে সমঝোতায় পৌঁছেছে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনে (সিবিএফ)। ব্রাজিলিয়ান বোর্ডের সবুজ সংকেত পাওয়ার পর ওই আট ব্রাজিলিয়ানের ওপর আরোপিত ‘পাঁচ দিনের নিষেধাজ্ঞা’ তুলে নেওয়ার কথা গতকাল জানিয়েছে ফিফা।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, শুধু ব্রাজিল নয়, অন্য তিন দেশ—চিলি, মেক্সিকো ও প্যারাগুয়ের ফুটবল ফেডারেশনও সবুজ সংকেত দিয়েছে। ইংলিশ লিগে খেলা এই তিন দেশের ফুটবলারদের লিগের শুরুর ম্যাচে খেলতে আর কোনো বাধা থাকল না।

বিজ্ঞাপন

নিষেধাজ্ঞা অমান্য করে খেলোয়াড়দের মাঠে নামালে পয়েন্ট কাটাসহ আরও অন্য শাস্তিও পেত ক্লাবগুলো। ব্রাজিলের দেখাদেখি পরে চিলি, মেক্সিকো ও প্যারাগুয়েও তাদের খেলোয়াড়দের ক্লাবের জার্সিতে খেলার ওপর একই নিষেধাজ্ঞা দেওয়ার আবেদন করে ফিফার কাছে।

রয়টার্স জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় ফিফা, জাতীয় দল ও ক্লাবগুলোর বৈঠকের পর খেলোয়াড়দের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারে সমঝোতায় পৌঁছেছে সংশ্লিষ্ট পক্ষগুলো।

বিজ্ঞাপন

নিষেধাজ্ঞায় পড়া খেলোয়াড়দের তালিকায় ছিলেন লিভারপুলের গোলরক্ষক অ্যালিসন বেকার, স্ট্রাইকার রবার্তো ফিরমিনো ও মিডফিল্ডার ফাবিনিহো; ম্যানচেস্টার সিটির গোলরক্ষক এডারসন ও স্ট্রাইকার গাব্রিয়েল জেসুস; ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার ফ্রেড; চেলসির ডিফেন্ডার থিয়াগো সিলভা ও লিডস ইউনাইটেডের উইঙ্গার রাফিনিয়া।

করোনা মহামারির কারণে লাতিন আমেরিকার দেশগুলোর ওপর কড়া নিয়ম প্রণয়ন করেছে ব্রিটিশ সরকার। এসব দেশ থেকে কেউ ইংল্যান্ডের প্রবেশ করলে তাদের বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেনটাইন করতে হবে। আর একারণেই ইপিএলের ক্লাবগুলো বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের জন্য নিজেদের খেলোয়াড়দের ছাড়পত্র দেয়নি।

তবে আগামী অক্টোবরের আন্তর্জাতিক বিরতির সময়ে আবারও যাতে একই ঝামেলায় পড়তে না হয়, সেটা নিয়ে ফিফা, ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন ও প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ মিলে যুক্তরাজ্যের সরকারের সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে আলোচনা করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন