বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে শিশুরা পাবে ফাইজারের ভ্যাকসিন

September 11, 2021 | 7:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে ৫-১১ বছর বয়সীদের ওপর প্রয়োগের জন্য ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিন অনুমোদন পেতে যাচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিজ্ঞাপন

শনিবার (১১ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের অন্তত দুইটি সূত্র জানিয়েছে অক্টোবরের শেষ নাগাদ এই অনুমোদনের আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।

তবে সূত্র জানিয়েছে, শিশুদের ওপর প্রয়োগের জন্য এই ভ্যাকসিনের অনুমোদন কবে মিলবে, তা নির্ভর করছে ভ্যাকসিনটির চলমান ট্রায়ালের তথ্য কত দ্রুত ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) হাতে পৌঁছায় তার ওপর। ট্রায়ালের তথ্যের ওপর ভিত্তি করে এফডিএ সিদ্ধান্ত নেবে শিশুদের ওপর প্রয়োগের জন্য ভ্যাকসিনটি আদৌ নিরাপদ কি না?

বিজ্ঞাপন

এদিকে, যুক্তরাষ্ট্রে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের তাণ্ডবের ভেতর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কারণে অধিকাংশ অভিভাবক উদ্বেগের মধ্যে দিন কাটাচ্ছেন। তাদের মধ্য থেকে শিশুদের করোনা ভ্যাকসিন অনুমোদনের সংশ্লিষ্টদের ওপর চাপ দেওয়া হচ্ছে বলে জানিয়েছে রয়টার্স।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি জানিয়েছেন, অক্টোবর নাগাদ শিশুদের জন্য করোনা ভ্যাকসিন অনুমোদন পেতে পারে।

বিজ্ঞাপন

ফাউচি বলেন, চলতি মাসের শেষ নাগাদ ফাইজার শিশুদের ভ্যাকসিন জরুরি ব্যবহারের অনুমোদন চেয়ে আবেদন করবে। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই অনুমোদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন