বিজ্ঞাপন

‘দেবী’ নিয়ে প্রশ্ন তুললেন শীলা আহমেদ

April 3, 2018 | 6:10 pm

এন্টারটেইনমেন্টে করেসপনডেন্ট ।।

বিজ্ঞাপন

অনম বিশ্বাস তার প্রথম সিনেমার জন্য বেছে নিয়েছেন প্রতিথযশা লেখক হুমায়ূন আহমেদের উপন্যাস ‘দেবী’। বইটি থেকে লেখা চিত্রনাট্যে সিনেমার দৃশ্যধারণের কাজ আপাতত শেষ, এখন চলছে সম্পাদনা-শব্দ মিশ্রণসহ অন্যান্য কাজ। সবকিছু ঠিক থাকলে এই বছরেই ছবিটি দেখবে বাংলা সিনেমার দর্শকেরা।

তবে ছবিটির নির্মাণ কাজ শেষ হওয়ার আগেই শুরু হয়েছে বিতর্ক! সিনেমার জন্য হুমায়ূন আহমেদের গল্প ব্যবহারের অনুমতি কার কাছ থেকে নিয়েছেন পরিচালক, এমন প্রশ্ন তুলেছেন লেখকের মেজো মেয়ে শীলা আহমেদ। গতকাল বিকেলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া একটি লেখায় এই আলোচনার সূত্রপাত করেন তিনি।


  • শীলা লেখেন

‘খবরের কাগজে দেখলাম ‘দেবী’ ইন্ডিয়াতে আগে মুক্তি পাচ্ছে! ইন্ডিয়া অথবা বাংলাদেশ, আগে অথবা পরে কোন কিছুতেই আমার অবশ্য কিছু যায় আসে না। আমার জানতে ইচ্ছা করছে, কে দেবী বানানোর অনুমতি দিয়েছে? আমরা চার ভাইবোন দেইনি। আমাদের চার ভাইবোনের অনুমতি ছাড়া কীভাবে এই সিনেমা সরকারি অনুদান পেল? কীভাবে এটা বানানো হয়ে গেল? কীভাবে এটা মুক্তি পাচ্ছে? খুব দুঃখজনক হলেও এটা সত্যি যে হুমায়ূন আহমেদের মৃত্যুর পর তার সব কিছুর উত্তরাধিকার তার স্ত্রী আর ছেলেমেয়েরা। সমাজের বিশিষ্ট মানুষদের খুব খারাপ লাগলেও কিছু করার নেই যে আমরা চার ভাইবোনও হুমায়ূন আহমেদের ছেলেমেয়ে! আমরা টিভিতে যেয়ে হুমায়ূন আহমেদ-হুমায়ূন আহমেদ করছি না, বিভিন্ন অনুষ্ঠানে যেয়ে হুমায়ূন আহমেদকে নিয়ে বক্তব্য দিচ্ছি না, হুমায়ূন আহমেদের জন্মবার্ষিকী/মৃত্যুবার্ষিকীতে ফুল দিচ্ছি না দেখে ভাবার কোন কারণ নেই যে আমাদের আইনগত কোন অধিকার নেই! আমাদের ১০০% আইনগত অধিকার আছে বাবার কোন লেখা সিনেমা/নাটক/অনুবাদ হবে কিনা এই ব্যাপারে সিদ্ধান্ত দেয়ার। এবং ‘সমাজের বিশিষ্ট মানুষরা’- আপনারা যদি হুমায়ূন আহমেদের লেখা নিয়ে নাটক সিনেমা বানান, আপনাদেরও ১০০% দায়িত্ব আছে হুমায়ূন আহমেদের প্রত্যেক প্রাপ্তবয়স্ক উত্তরাধিকারের অনুমতি নেয়া। যদি মনে হয় ‘বিশিষ্ট ব্যক্তি’ বলে এত ঝামেলা করতে পারবেন না, নাম না জানা প্রাপ্তবয়স্ক উত্তরাধিকারদের দ্বারে দ্বারে যাওয়া আপনাদের পক্ষে সম্ভব না, তাহলে এক বিয়ে করা কোন লেখকের গল্প উপন্যাস থেকে নাটক সিনেমা বানান! সেইরকম খুঁজে পাওয়া তো খুব কঠিন কিছু না ভাই!’

শীলার এই লেখার সূত্র ধরেই ছবিটির পরিচালক অনম বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করা হয়। সারাবাংলাকে তিনি বলেন, ‘এই ব্যাপারে সবচেয়ে ভালো বলতে পারবেন ছবিটির প্রযোজক। ছবিটি যেহেতু সরকারী অনুদান পেয়েছে, তারা নিশ্চয় এটা খতিয়ে দেখেছে। হুমায়ূন আহমেদ আমাদের শ্রদ্ধার ও ভালবাসার মানুষ, আমরা চাইনা তাকে নিয়ে কোন বিতর্ক থাকুক।’

‘দেবী’ ছবিটি প্রযোজনা করছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। এটি তার প্রথম প্রযোজনা। শীলার অভিযোগের প্রেক্ষিতে এখনো ‘বিসর্জন’ খ্যাত এই তারকার কোন মন্তব্য পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

হুমায়ূন আহমেদের মিসির আলী সিরিজের প্রথম উপন্যাস ‘দেবী’। মনস্তাত্ত্বিক ও প্রচন্ড যুক্তিনির্ভর এই কাহিনীর প্রধান চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। তিনি ছাড়াও গুরুত্বপূর্ণ অন্যান্য চরিত্রে দেখা যাবে অনিমেষ আইচ, ইরেশ যাকের ও শবনম ফারিয়াকে।

সারাবাংলা/টিএস/পিএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন