বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের দেয়াল ধসের ঘটনা তদন্তে কমিটি

September 13, 2021 | 8:02 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে বাংলাদেশ ব্যাংকের সীমানা দেওয়াল ধসে সাত জন আহতের ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। স্থানীয় সরকার বিভাগের চট্টগ্রামের উপ-পরিচালক বদিউল আলমকে প্রধান করে পাঁচ সদস্যের এ কমিটি গঠন করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১২ সেপ্টেম্বর) দুর্ঘটনার পর জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান তদন্ত কমিটি গঠন করলেও সোমবার বিকেলে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানিয়েছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসকের স্টাফ অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক সারাবাংলাকে জানিয়েছেন পাঁচ সদস্যের কমিটিতে আরও আছেন- নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) আমিনুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক (মুদ্রা) এ কে এম শামসুদ্দিন, পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক এবং ফায়ার সার্ভিসের উপ-পরিচালক।

কমিটিকে দুর্ঘটনার কারণ অনুসন্ধান, ক্ষয়ক্ষতি নির্ধারণ এবং ভবিষ্যতে এ দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধে সুপারিশমালা প্রণয়ণের জন্য সাত কার্যদিবস সময় বেধে দেওয়া হয়েছে বলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ‍উমর ফারুক জানিয়েছেন।

বিজ্ঞাপন

এর আগে, রোববার বেলা ১২টার দিকে নগরীর কোতোয়ালী থানার আদালত ভবনের প্রবেশপথে পুরাতন বাংলাদেশ ব্যাংক ভবনের গ্রিলসহ দেওয়াল ধসে পড়ে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ব্যাংক ভবনের ভেতর থেকে কাভার্ড ভ্যান বের হওয়ার সময় পেছনের অংশের ধাক্কা লাগে সীমানা দেওয়ালের সঙ্গে। এতে চার-পাঁচটি গ্রিলসহ দেওয়ালের প্রায় ২০-৩০ ফুট ধসে পড়ে। দেওয়ালের নিচে কয়েকজন হকার বিভিন্ন পণ্য নিয়ে বসেছিলেন। হকার ও পথচারীসহ সাত জন আহত হন।

এদিকে দুর্ঘটনার পর জেলা প্রশাসনের একটি টিম ও ফায়ার সার্ভিসের প্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় জেলা প্রশাসনের কর্মকর্তারা জানান, বাংলাদেশ ব্যাংক রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনা। এটি সংরক্ষিত এলাকা কিন্তু বাংলাদেশ ব্যাংকের প্রাঙ্গণ ঘিরে পাঁচটি অপরিকল্পিত ও ঝুঁকিপূর্ণ ভবনসহ আরও কয়েকটি স্থাপনা আছে। বাংলাদেশ ব্যাংকের নিরাপত্তা বিঘ্নিত করছে, এমন স্থাপনা চিহ্নিত করার কথাও জানিয়েছেন তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন