বিজ্ঞাপন

আফগান নারীদের অধিকার আদায়ের আন্দোলনে মহিলা পরিষদের সংহতি

September 14, 2021 | 2:41 am

রোকেয়া সরণি ডেস্ক

আফগানিস্তানে তালেবান সরকারের হাতে নারীদের অধিকার খর্ব হওয়া ও অধিকার আদায়ের আন্দোলন বেত্রাঘাতের মাধ্যমে দমনের চেষ্টার ঘটনায় গভীর উদ্বেগ ও নিন্দা জানিয়েছে বাংলাদেশ জাতীয় মহিলা পরিষদ। একইসঙ্গে আফগান নারীদের অধিকার আদায়ের আন্দালনে সংহতিও জানিয়েছে সংগঠনটি।

বিজ্ঞাপন

সোমবার (১৩ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে মহিলা পরিষদ আফগানিস্তানে নারী অধিকার আদায়ের সংগ্রামে সমর্থন জানিয়েছে। বিবৃতিতে সই করেছেন সংগঠনের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু।

বিবৃতিতে বলা হয়েছে, গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ করছি— সম্প্রতি আফগানিস্তানের নির্বাচিত সরকারকে উৎখাতের মাধ্যমে অন্তর্বর্তীকালীন তালেবান সরকার গঠিত হয়েছে। এই সরকার নারীদের অধিকার খর্ব করে বিভিন্ন নীতি গ্রহণ করছে। এরই মধ্যে সরকার নারীদের ক্রিকেটসহ অন্যান্য খেলা বন্ধের ঘোষণা দিয়েছে এবং নীতি নির্ধারণী প্রক্রিয়ায় কোনো নারীকে নেওয়া হয়নি। এমনকি পুরুষ স্বজন ছাড়া নারীদের বাইরে ও কাজে যেতেও বাধা দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

আফগান নারীদের এ ধরনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় বাাংলাদেশ মহিলা পরিষদ গভীর উদ্বেগ জানিয়ে বলছে, মানবাধিকার লঙ্ঘনের ঘটনার বিরুদ্ধে আফগান নারীদের সংগঠিত প্রতিবাদ বেত্রাঘাতসহ নানাভাবে বন্ধ করার অপচেষ্টা করছে তালেবান সরকার।

এ পরিস্থিতিতে জাতিসংঘসহ মানবাধিকার সংগঠনগুলোর দৃষ্টি আকর্ষণ করে মহিলা পরিষদের বিবৃতিতে বলা হয়েছে— আফগানিস্তানে নারী-পুরুষের সমতা নিশ্চিত এবং নারী ও কন্যা শিশুর অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করতে জরুরি পদক্ষেপ নিতে হবে। জাতিসংঘের মানবাধিকার পরিষদসহ আন্তর্জাতিক নারী ও মানবাধিকার সংগঠনগুলোকে এ বিষয়ে ভূমিকা রাখতে আহ্বান জানিয়েছেন মহিলা পরিষদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন