বিজ্ঞাপন

নারী অধিকার রক্ষার প্রতিজ্ঞা ভঙ্গ করছে তালেবান: জাতিসংঘ

September 14, 2021 | 3:24 am

আন্তর্জাতিক ডেস্ক

নারী স্বাধীনতা ও নারী অধিকার ইস্যুতে আফগানিস্তানের নবঘোষিত তালেবান সরকার জনগণকে দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ করছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলেট।

বিজ্ঞাপন

তিনি বলেন, নারীদের বাড়িতে থাকার আদেশ, কিশোরী মেয়েদের স্কুলে যেতে বাধা দেওয়া ও সাবেক শত্রুদের ঘরে ঘরে তল্লাশিসহ নানা কর্মকাণ্ডের মাধ্যমে তালেবান সরকার আফগান জনগণকে অধিকার রক্ষার যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা থেকে সরে আসছে।

সোমবার (১৩ সেপ্টেম্বর) জেনেভায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক এক সম্মেলনে তিনি এ কথা বলেন।

মিশেল ব্যাশেলেট এর আগের নব্বইয়ের দশকের তালেবান শাসনামলের কথা স্মরণ করেন। ওই সময় যেভাবে নারী-শিশুদের অধিকার বঞ্চিত রাখা হয়েছিল, দুই দশক পর তালেবান ক্ষমতায় এসে একই চর্চার পুনরাবৃত্তি করছে বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

মিশেল বলেন, আফগানিস্তানে মার্কিন বাহিনীর আক্রমণের আগে ১৯৯৬-২০০১ মেয়াদে তালেবান সরকারের শাসনামলে কিছু জায়গায় ১২ বছরের বেশি মেয়েদের স্কুলে যাওয়া এবং নারীদের বাড়ির বাইরে যাওয়া নিষেধ ছিল। এখনো তালেবান সরকারের একই ধরনের আদেশ আমরা দেখতে পাচ্ছি। অথচ তারা ক্ষমতা দখলের পর নারী অধিকার রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিল।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক এই হাইকমিশনার আরও বলেন, গত মাসে জঙ্গি ইসলামপন্থী গোষ্ঠী ক্ষমতা দখল করার পর থেকে আফগানিস্তান একটি ‘নতুন ও বিপজ্জনক পর্যায়ে’ রয়েছে। অনেক নারী এবং জাতিগত ও ধর্মীয় সম্প্রদায়ের সদস্যরা গভীর উদ্বগের মধ্যে আছেন। তালেবানরা নারীদের অধিকার সমর্থনের আশ্বাসের বিপরীতে গত তিন সপ্তাহ ধরে তাদেরকে ক্রমাগত জনসম্মুখ থেকে সরিয়ে দিচ্ছে।

এসময় তালেবান সরকারে নারীদের অনুপস্থিতি ও পশতুনদের জাতিগত আধিপত্য নিয়ে হতাশা ব্যক্ত করেন মিশেল ব্যাশেলেট। মার্কিন কোম্পানি ও নিরাপত্তা বাহিনীর সঙ্গে কাজ করেছে— এমন অনেক ব্যক্তির বাড়িতে হামলা ও হুমকির একাধিক অভিযোগ জাতিসংঘ কাছে এসেছে বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

তালেবান সরকারের এসব কর্মকাণ্ড প্রতিশ্রুতি ভঙ্গের সামিল উল্লেখ করে মিশেল বলেন, তালেবান সরকার গঠনের আগেই ঘোষণা দিয়েছিল— নারীরা কাজ করতে পারবে। তারা আরও বলেছিল, আগের সরকারের সঙ্গে যুক্ত সাবেক সরকারি কর্মচারী ও নিরাপত্তা কর্মকর্তাদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করা হবে। কিন্তু তারা প্রতিশ্রুতি ভঙ্গ করছে। নারীদের সঙ্গে এখন যা করা হচ্ছে, তা তাদের প্রতিশ্রুতির স্পষ্ট লঙ্ঘন। আগের সরকারের সঙ্গে যুক্ত কর্মকর্তাদের সাধারণ ক্ষমা না করে ঘরে ঘরে তল্লাশির বিষয়টিও তালেবান সরকারের বর্তমান অবস্থানকে আগের অবস্থানের বিপরীতে দাঁড় করিয়ে দিয়েছে।

মিশেল বলেন, বেশ কয়েকজন সাবেক আফগান সামরিক সদস্যকে প্রতিশোধমূলক হত্যার বিশ্বাসযোগ্য অভিযোগও পাওয়া গেছে!

মিশেল ব্যাশেলেট আফগানিস্তানে মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য একটি প্রক্রিয়া বের করারও আহ্বান জানান। আফগানিস্তানের এই মানবিক সংকটের গুরুত্ব অনুধাবন করে সে অনুযায়ী সাহসী ও জোরালো পদক্ষেপ নেওয়ার জন্য জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের কাছে জোরালো আবেদন জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন