বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় মৃত্যু কমলেও সংক্রমণ বেড়েছে

September 14, 2021 | 5:02 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় করোনাভাইরাসে মৃত্যু কমলেও সংক্রমণ বেড়েছে। করোনায় আগের দিন ৪১ জনের মৃত্যু হলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৫ জন। এছাড়া আগের দিন ১ হাজার ৯৫৩ জনের শরীরের কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল দুই হাজার ৭৪ জন।

বিজ্ঞাপন

এদিকে, আগের দিন সংক্রমণ শনাক্তের হার ৭ দশমিক ৬৯ শতাংশ থাকলেও গত ২৪ ঘণ্টায় সেটি কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৫৪ শতাংশ।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮০৬টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ৩২ হাজার ২১২টি। আর নমুনা পরীক্ষা করা হয় ৩১ হাজার ৭২৪টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৯৩ লাখ ৩ হাজার ৮৪৫টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার দুই হাজার ৭৪টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৫ লাখ ৩৪ হাজার ৪৪০টিতে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৬ দশমিক ৫৪ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৪৯ শতাংশ।

বিজ্ঞাপন

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৩ হাজার ৭৩৫ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১৪ লাখ ৮৬ হাজার ৬৬৮ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৮৯ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে ৩৫ জন মারা যাওয়ার পর দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২৭ হাজার ৭ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে পুরুষ ২১ জন, নারী ১৪ জন। এর মধ্যে সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ৩৫ জনের মধ্যে সর্বোচ্চ ১২ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ৯ জনের মৃত্যু হয়েছে। এর বাইরে ৭১ থেকে ৮০ বছর বয়সী ছয় জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী দুই জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী দুই জন মারা গেছেন। এই সময়ে ১১ থেকে ৩০ বছর বয়সী এবং ১০ বছরের নিচে ও ১০০ বছরের বেশি বয়সী কেউ মারা যায়নি।

এই ৩৫ জনের মধ্যে সর্বোচ্চ ১৫ জন ঢাকা বিভাগের। এছাড়া চট্টগ্রাম বিভাগের ৮ জন, রাজশাহী বিভাগের চার জন, খুলনা বিভাগের চার জন, বরিশাল বিভাগ ও সিলেট বিভাগের দুই জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়। এদিন করোনায় ময়মনসিংহ ও রংপুর বিভাগের কেউ মারা যায়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা /এসএসএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন