বিজ্ঞাপন

বঙ্গোপসাগরে নিম্নচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

September 14, 2021 | 5:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হওয়ার কারণে দেশের দক্ষিণ উপকূলে বৈরী আবহাওয়া বিরাজ করছে। আবহাওয়া অধিদফতর বলছে, সাগরে নিম্নচাপের সৃষ্টি হলেও দুশ্চিন্তার কারণ নেই। তবে দেশের সকল সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) আবহাওয়ার সিনপটিক অবস্থা অনুয়ায়ী উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থিত নিম্নচাপটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে উড়িষ্যা, ঝাড়খন্ড ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান মধ্যপ্রদেশ গভীর নিম্নচাপের কেন্দ্রস্থল এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর পূর্ব দিক হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস জানান, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে। যে কারণে রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ স্থানে এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু স্থানে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি /বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বিজ্ঞাপন

এদিকে নিম্নচাপের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর সর্তক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা এ ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

নিম্নচাপের কারণে দক্ষিণ উপকূলীয় জেলাগুলোতে সারাদিন থেমে থেমে বৃষ্টি হয়েছে। বৃষ্টির পাশাপাশি দমকা ও ঝড়ো হাওয়া বইছে। নদ- নদীতে পানি বাড়ছে, ফলে প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী সারাদেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেলেও সামান্য হ্রাস পেতে পারে রাতের তাপমাত্রা। আগামী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে।

সারাবাংলা/জেআর/এসএসএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন