বিজ্ঞাপন

আমেরিকার জলসীমার কাছাকাছি চারটি চীনা রণতরী

September 14, 2021 | 7:51 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যের পার্শ্ববর্তী সমুদ্র অঞ্চলে চারটি চীনা রণতরী শনাক্ত করা হয়েছে বলে দাবি করেছে পেন্টাগন। রণতরীর ওই বহরে একটি ডেস্ট্রয়ারও ছিল। সম্প্রতি চীনা নৌবাহিনীর ক্রমাগত পরিসর বৃদ্ধির প্রচেষ্টার মধ্যে আলাস্কার পার্শ্ববর্তী জলসীমায় এ বহর শনাক্ত হলো।

বিজ্ঞাপন

পেন্টাগনের ইনফরমেশন সার্ভিস চীনা রণতরীগুলোর ছবি প্রকাশ করেছে। মার্কিন কোস্টগার্ডের সদস্যরা এসব ছবি তুলেছেন বলে দাবি করেছে পেন্টাগন। এসব রণতরী ২৯ ও ৩০ আগস্ট ওই এলাকায় অবস্থান করছিল।

ছবিতে দেখা যায়, আলাস্কার পার্শ্ববর্তী আন্তর্জাতিক জলসীমায় চারটি চীনা রণতরী অবস্থান করছে। এসব রণতরীর পাশেই রয়েছে দুটি মার্কিন কোস্টগার্ড  যে এলাকায় এসব রণতরী দেখা গেছে, তার পাশেই আলেটিয়ান দ্বীপপুঞ্জ। সেখানে যুক্তরাষ্ট্রের একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল রয়েছে।

চীনা রণতরীর মধ্যে ছিল টাইপ ০৫৫ ডেস্ট্রয়ার, টাইপ ০৫২ ডি ডেস্ট্রয়ার, টাইপ ৮১৫ স্পাই শিপ এবং টাইপ ৯০৩ রিপ্লিনিশমেন্ট শিপ।

বিজ্ঞাপন

তবে পেন্টাগনের ওয়েবসাইটে প্রকাশিত এসব ছবি কয়েক ঘণ্টা পরই সরিয়ে নেওয়া হয়। সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, এ ঘটনার ব্যাপারে চীনের প্রতিরক্ষামন্ত্রীর প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করেননি।

উল্লেখ্য যে, আলাস্কার পার্শ্ববর্তী আন্তর্জাতিক জলসীমায় এর আগেও চীনা রণতরী শনাক্ত করে পেন্টাগন। এর আগে ২০১৫ সালে চীনের ৫টি রণতরী আলাস্কা উপকূলে দেখা যায় বলে জানানো হয়েছিল। সেসময় পেন্টাগন জানিয়েছিল, চীনা রণতরীর এমন আচরণ সেবারই প্রথম।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন