বিজ্ঞাপন

উপজেলা পরিষদ: ইউএনওদের বিধি মেনে দায়িত্ব পালনের নির্দেশ

September 15, 2021 | 8:47 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিভিন্ন দফতরের কাগজপত্র ও নথি অনুমোদনের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে উপজেলা চেয়ারম্যানের কাছে পাঠাতে হবে। এ সংক্রান্ত আইন ও বিধিমালা বাস্তবায়নের জন্য নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে আদালতের নির্দেশনা জানাতে ইউএনওদের প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পরিপত্র জারি করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) এ আদেশ দেন। আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ ও হাসান এম এস আজিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

এর আগে গত বছরের ৭ ডিসেম্বর উপজেলা পরিষদ আইনের ৩৩ ধারা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের সভাপতি ও দুমকি উপজেলা চেয়ারম্যান হারুন-অর-রশিদ এবং সংগঠনের সাধারণ সম্পাদক মনোহরদী উপজেলা চেয়ারম্যান সাইফুল ইসলাম খানসহ পাঁচজন স্থানীয় জনপ্রতিনিধি এ রিট দায়ের করেন।

বিজ্ঞাপন

চলতি বছরের ৬ জানুয়ারি রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুল দেন। রুলে ইউএনওদের সাচিবিক দায়িত্ব পালনের বিধান-সংক্রান্ত উপজেলা পরিষদ আইনের ৩৩ ধারা কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়।

রুল শুনানির ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার এক সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে উপজেলা পরিষদ আইন, উপজেলা পরিষদ (কার্যক্রম বাস্তবায়ন) বিধিমামলার (১৪৯১) উপবিধি এবং ২০১০ সালের ১৭ জুনের প্রজ্ঞাপন বাস্তবায়নের নির্দেশ দেন আদালত।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন