বিজ্ঞাপন

বিমানবন্দরে পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষার মান নিয়ন্ত্রণে কমিটি

September 15, 2021 | 9:15 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিমানবন্দরে প্রবাসী ও বিদেশগামীদের নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত করার জন্য প্রয়োজনীয় র‌্যাপিড পিসিআর নমুনা পরীক্ষার গুণগত মান মনিটরিং করার জন্য পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলমের সই করা একটি চিঠিতে গতকাল মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) এ তথ্য জানানো হয়েছে। চিঠিটি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবের কাছে দেওয়া হয়েছে।

ওই চিঠিতে জানানো হয়েছে, কোভিড-১৯ নমুনা পরীক্ষার গুণগত মান মনিটরিং করার জন্য স্বাস্থ্য অধিদফতর একটি মনিটরিং কমিটি গঠন করেছে। কমিটিতে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা (আইইডিসিআর) বিভাগের সিনিয়র সায়েন্টিফিক অফিসার ডা. শারমিন সুলতানাকে আহ্বায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. হাবিব ইসমাইল ভুঁইয়াকে সদস্য সচিব হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও কমিটির অন্যান্য সদস্যরা হলেন- ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারের সহকারী অধ্যাপক ডা. আরিফা আকরাম, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. জাহিদুর রহমান ও হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের চিফ হেলথ কো-অর্ডিনেটর ডা. আবু জাহের। এ কমিটির সদস্যরা নির্বাচিত প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করে নির্বাচিত ল্যাবের কার্যক্রম পরিবীক্ষণ করবে বলে জানানো হয়েছে চিঠিত।

এর আগে গতকাল মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে একটি বৈঠক অনুষ্টিত হয়। ভার্চুয়ালি আয়োজিত এই বৈঠকে উপস্থিত ছিলেন বিমানবন্দরে র‍্যাপিড পিসিআর ল্যাব স্থাপন সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিজ্ঞাপন

বৈঠকের কার্যবিবরণী থেকে জানা গেছে, কোভিড-১৯ নমুনা পরীক্ষার গুণগত মান মনিটরিং করার জন্য স্বাস্থ্য অধিদফতর একটি মনিটরিং করার নির্দেশনা দেওয়া হয়েছে।

সারাবাংলা/এসবি/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন