বিজ্ঞাপন

ব্রিটিশ পার্লামেন্টে চীনের রাষ্ট্রদূত নিষিদ্ধ

September 15, 2021 | 1:39 pm

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটিশ পার্লামেন্টে চীনের রাষ্ট্রদূত ঝেং জেগুয়াংকে নিষিদ্ধ করেছে যুক্তরাজ্য। চীনের জিনজিয়াংয়ের পশ্চিমাঞ্চলে সংখ্যালঘু উইঘুরদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে কথা বলার পর বেইজিং ব্রিটিশ পার্লামেন্ট সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় এই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

হাউস অব কমন্সের স্পিকার লিন্ডসে হোয়েল এবং হাউস অফ লর্ডসের স্পিকার জন ম্যাকফাল বলেন, যখন ব্রিটিশ পার্লামেন্টের সদস্যরা চীনের নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন, ঠিক সেই সময় পার্লামেন্টের অনুষ্ঠানে উপস্থিত হয়ে ঝেং জেগুয়াং কথা বলা ‘উচিত’ হবে না।

হোয়েল বলেন, ‘আমি বিভিন্ন দেশ ও সংসদ সদস্যদের মধ্যে স্থায়ী সম্পর্ক স্থাপনের জন্য সারাবিশ্বের রাষ্ট্রদূতদের সঙ্গে নিয়মিত বৈঠক করি।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, কিন্তু আমি মনে করি চীনের রাষ্ট্রদূতের হাউস অব কমন্স ও আমাদের কর্মস্থলে আসা উচিত নয়। যখন তার দেশ আমাদের কয়েকদের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম টাইমস এই নিষেধাজ্ঞাকে ‘নজিরবিহীন পদক্ষেপ’ হিসেবে আখ্যা দিয়েছে। তবে চীন এর বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে।

বিজ্ঞাপন

এর আগে গত মার্চে নয়জন ব্রিটিশ রাজনীতিবিদ, আইনজীবী এবং একজন শিক্ষাবিদদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল চীন। তাদের বিরুদ্ধে উইঘুরদের প্রতি আচরণের বিষয়ে ‘মিথ্যা ও ভুল তথ্য’প্রচারণার অভিযোগে এই নিষেধাজ্ঞা আরোপ করে দেশটি।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন