বিজ্ঞাপন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া

September 15, 2021 | 2:53 pm

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়া দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। বুধবার (১৫ সেপ্টেম্বর) দেশটির পূর্ব উপকূলে এই ক্ষেপণাস্ত্র চালান হয়। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) এ তথ্য জানিয়েছে। খবর বিবিসি ও আলজাজিরা।

বিজ্ঞাপন

ঘোষণার দেওয়ার দুই দিন পর দূরপাল্লার এই ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল পিয়ংইয়ং। বুধবার স্থানীয় সময় রাত সাড়ে ১২টার দিকে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়।

এক বিবৃতিতে জেসিএস জানিয়েছে, উত্তর কোরিয়া তার পূর্ব উপকূলের সমুদ্রে ‘দুটি অজ্ঞাত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র’নিক্ষেপ করেছে। এটি ৬০ কিলোমিটার উচ্‌চতায় উড়ে গিয়ে সর্বোচ্‌চ ৮০০ কিলোমিটার দূরে গিয়ে আঘাত হানতে সক্ষম। দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো এ বিষয়ে বিশদ বিশ্লেষণ করছে।

এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে ‘আপত্তিকর’ উল্লেখ করে তিনি বলেন, এটি অঞ্চলে শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি।

বিজ্ঞাপন

তবে উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ফলে মিত্র দেশ, মার্কিন কর্মী ও অঞ্চলে তাৎক্ষণিকভাবে কোনো হুমকি সৃষ্টি করবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন