বিজ্ঞাপন

পালিয়ে পাকিস্তানে আফগান নারী ফুটবল দল

September 15, 2021 | 10:10 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: আফগানিস্তানের জাতীয় যুব নারী ফুটবল দলের সদস্যরা গোপনে সীমানা পেরিয়ে প্রতিবেশি পাকিস্তানে আশ্রয় নিয়েছে।

বিজ্ঞাপন

১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেওয়ার পর প্রায় এক মাস নানান জায়গায় আত্মগোপনে ছিলেন ৩২ নারী ফুটবলার এবং তাদের পরিবারের সদস্যরা। পরে, ফুটবল ফর পিস নামের একটি সংগঠনের মধ্যস্থতায় মোট ৮১ জনকে আশ্রয় দিতে সম্মত হয় পাকিস্তান।

এ ব্যাপারে পাকিস্তান ফুটবল ফেডারেশনের একজন কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, আফগান নারী ফুটবল দল এবং তাদের পরিবারের সদস্যদের পেশওয়ার থেকে লাহোরে এনে ফেডারেশনের ব্যবস্থাপনায় আবাসনসহ অন্যান্য সেবা নিশ্চিত করা হবে। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) আরও ৩৪ জনের সীমানা পেরিয়ে পাকিস্তানে ঢোকার কথা রয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, তৃতীয় আরেকটি দেশে রাজনৈতিক আশ্রয় নিশ্চিত না হওয়া পর্যন্ত তারা কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে পাকিস্তানে অবস্থান করবেন।

এদিকে, তালেবানের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে তাদের অধীনে থাকা অবস্থায় কোনো আফগান নারী খেলাধুলায় অংশ নিতে পারবেন না। তারপরই পাকিস্তানে ঢোকার অনুমতি চেয়ে প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি দেন আফগান নারী ফুটবল দলের সদস্যরা। ওই চিঠিতে তালেবান শাসিত আফগানিস্তানে তাদের জীবন ঝুঁকিপূর্ণ বলে উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, তালেবান আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা দখল করে নেওয়ার পর থেকেই খেলাধুলা, সংস্কৃতি, সঙ্গীত এবং চলচ্চিত্রের সঙ্গে যুক্ত নারীরা পালিয়ে পাকিস্তানে আশ্রয় নিতে শুরু করেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য পপ তারকা আরিয়ানা সাইয়িদ এবং চলচ্চিত্র নির্মাতা সাহরা করিমি।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন