বিজ্ঞাপন

গ্রিসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু

September 16, 2021 | 12:51 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গ্রিসের রাজধানী এথেন্সের বাংলাদেশ দূতাবাসে ইলেকট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) সেবা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানের পর স্বরাষ্ট্রমন্ত্রী নতুন স্থাপন করা ই-পাসপোর্ট সিস্টেম বুথ পরিদর্শন করেন। অতিথিরা দূতাবাসের প্রথম ই-পাসপোর্টের আবেদন প্রক্রিয়া প্রত্যক্ষ করেন। এরপর, প্রথম দুই জন ই-পাসপোর্ট আবেদনকারীর কাছে তাদের রিসিট হস্তান্তর করা হয়।

পাশাপাশি, ই-পাসপোর্ট সেবার একটি মোবাইল ইউনিটের চাবি রাষ্ট্রদূতের কাছে হস্তান্তর করেন স্বরাষ্ট্রমন্ত্রী। এই মোবাইল ইউনিটের মাধ্যমে গ্রিসের দূরবর্তী দ্বীপাঞ্চল, মাল্টা ও আলবেনিয়ায় বসবাসরত বাংলাদেশিরা এথেন্সে না এসেও ই-পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন।

বিজ্ঞাপন

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ডিজিটাল বংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে ২০১০ সালে মেশিন রিডেবল পাসপোর্ট প্রবর্তন করা হয়। এরই ধারাবাহিকতায় চলতি বছর চালু হলো ই-পাসপোর্ট। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পথে ই-পাসপোর্ট সেবা কার্যক্রম একটি বড় অগ্রগতি।

তিনি আরও বলেন, ই-পাসপোর্ট প্রবর্তনের ফলে বাংলাদেশিদের জন্য ভ্রমণকালীন পাসপোর্ট এবং ইমিগ্রেশন সংক্রান্ত প্রক্রিয়া সহজ ও নিরাপদ হবে। এছাড়াও, বিশ্বে বাংলাদেশের পাসপোর্টের মান এবং দেশের সুনাম বৃদ্ধি পাবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. আইয়ুব চৌধুরী উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিএস/একেএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন