বিজ্ঞাপন

৩ হজ মিশন পরিদর্শনে ধর্ম প্রতিমন্ত্রী

September 16, 2021 | 1:24 am

সেলিম আহমেদ

সৌদি আরব: ২০২২ সালে করোনা পরিস্থিতির উন্নতি হলে বাংলাদেশিদের হজ পালনের সুযোগ দিতে পারে সৌদি সরকার। এলক্ষ্যে আগাম সৌদি আরব সফর করে জেদ্দা, মক্কা ও মদিনায় বাংলাদেশের তিনটি হজ মিশন পরিদর্শন করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

বিজ্ঞাপন

মক্কায় প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মত বিনিময় ধর্ম প্রতিমন্ত্রী বলেন, বর্তমান ডিজিটাল যুগে হজ মিশনে আইটি সেক্টরে কর্মী প্রয়োজন। তাই, দেশ থেকে আইটি সেক্টরে কাজ জানাদের সৌদি আরবের হজ মিশনে পাঠানো হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশি হাজিদের জন্য মেডিকেল সেন্টার রয়েছে। সেখানে অনেক ওষুধের মেয়াদ নেই। হজের আগে নতুন ওষুধসহ মেডিকেল সরঞ্জাম পাঠাতে হবে। হাজিদের সেবা দেওয়ার জন্য দক্ষ ডাক্তার-নার্স-স্বেচ্ছাসেবকসহ বিভিন্ন সেক্টরে কর্মী প্রয়োজন হবে ।

বিজ্ঞাপন

এদিকে, করোনা মহামারির কারণে ২০২০-২১ সালে সৌদি আরবের অভ্যন্তরীণ হাজিদের অংশগ্রহণে সীমিত পরিসরে পবিত্র হজ অনুষ্ঠিত হয়েছে। বর্হিবিশ্ব থেকে কোন হজযাত্রী সৌদি আরবে ঢোকার সুযোগ পাননি।

অন্যদিকে, বেসরকারি ব্যবস্থাপনায় ২০২০ সালে বাংলাদেশ থেকে হজে যাওয়ার জন্য ৬১ হাজার ১৪২ জন নিবন্ধন করেছিলেন। তাদের মধ্যে সাত হাজার ৭১৯ জন নিবন্ধন বাতিল করে রিফান্ড গ্রহণ করেন। এখনও ৫৩ হাজার ৪২৩ জন হজ পালনের জন্য নিবন্ধিত রয়েছেন।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, নিবন্ধিত হজযাত্রীদের পাসপোর্ট মেয়াদ উত্তীর্ণ হয়ে থাকলে ২০২২ সালের হজযাত্রার আগে তা নবায়নের ব্যবস্থা নেওয়া হবে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন