বিজ্ঞাপন

পৃথিবীতে ফিরলেন ৩ নভোচারী

September 17, 2021 | 8:43 pm

আন্তর্জাতিক ডেস্ক

সবচেয়ে দীর্ঘ মহাকাশ মিশনে ৯০ দিন কাটিয়ে পৃথিবীতে ফিরে এসেছেন চীনের তিন নভোচারী। নি হাইসেং, লিউ বোমিং ও ত্যাং হনবো নামের ওই নভোচারীরা ভূ-পৃষ্ঠ থেকে ৩৮০ কিলোমিটার উচ্চতায় চীনা মহাকাশ স্টেশনের তিয়ানহে মডিউলে অবস্থান করছিলেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) শেনঝউ–১২ মহাকাশযানে পৃথিবীর উদ্দেশে রওনা দিয়ে চীনের স্থানীয় সময় রাত ১টা ৩৫ মিনিটে ইনার মঙ্গোলিয়ার গোবি মরুভূমিতে অবতরণ করেন তারা।

এর আগে, ১৭ জুন এই মরুভূমি থেকেই মহাকাশে পাড়ি জমিয়েছিলেন ওই তিন নভোচারী। সেখানে অবস্থানের সময় মহাকাশে চালানো নানা পরীক্ষা-নিরীক্ষার তথ্য–উপাত্ত পৃথিবীতে পাঠানো এবং অভিযানের অংশ হিসেবে ঘণ্টাব্যাপী মহাকাশে হাঁটাহাঁটিও করেছেন তারা।

বিজ্ঞাপন

চীনের অ্যারোস্পেস সায়েন্স এন্ড ইন্ডাস্ট্রি করপোরেশনের বরাতে গ্লোবাল টাইমস জানিয়েছে, তিয়ানহে কোর মডিউলে প্রত্যেকের জন্য আলাদা বসবাসের জায়গা ছিল। ছিল ব্যায়ামাগার। তাতে ছিল বিশেষভাবে নকশা করা ট্রেডমিল ও বাইসাইকেল।

এদিকে, এই সফল মহাকাশ অভিযানকে মহাকাশ গবেষণায় চীনের ওপর আস্থা এবং তাদের সক্ষমতা আরও বাড়িয়ে দিলো বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ২০১৯ সালে প্রথম দেশ হিসেবে চাঁদের অদেখা অংশে (ডার্ক সাইড) মানুষবিহীন রোভার পাঠিয়েছিল চীন। তবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের প্রজেক্ট থেকে বাদ পড়ে দেশটিকে নিজস্ব মহাকাশ স্টেশন তৈরি করতে হয়েছে। সেখানেই ৯০ দিন অবস্থান করে ফিরে আসলেন এই তিন নভোচারী।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন