বিজ্ঞাপন

আফগানিস্তানে শান্তি ফেরাতে একসঙ্গে কাজ করবে চীন-রাশিয়া

September 17, 2021 | 10:38 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে শান্তি ফেরাতে চীনকে রাশিয়ার সঙ্গে জোটবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বিজ্ঞাপন

তিনি বলেন, দশকের পর দশক ধরে গৃহযুদ্ধপীড়িত আফগানিস্তানের পরিস্থিতি উত্তরণে নেতৃত্ব দিতে পারে কেবল মস্কো-বেইজিং জোট।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) তাজিকস্তানের রাজধানী দুশনবেতে ইউরোপ ও এশিয়াভিত্তিক আঞ্চলিক জোট সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন পুতিন।

বিজ্ঞাপন

পুতিন বলেন, আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনা এবং জনজীবন স্বাভাবিক করার পাশাপাশি, সন্ত্রাসবাদ নির্মূল এবং মাদক চোরাচালান প্রতিরোধে নেতৃত্ব দিতে পারে এই জোট।

একই সম্মেলনে যুক্ত হয়ে সন্ত্রাসবাদ নির্মূল করতে পারলে আফগানিস্তানকে আরও সহায়তা করার ঘোষণা দেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং।

বিজ্ঞাপন

এর আগে, ১৫ আগস্ট আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা দখল করে নেওয়ার পর চলতি মাসের শুরুর দিকে আফগানিস্তানে সরকার গঠন করে তালেবান। কিন্তু, সে সরকার এখনও স্বীকৃতি দেয়নি বিশ্বের কোনো রাষ্ট্র।

এদিকে, তালেবান ক্ষমতা দখলের পর থেকে চরম আর্থিক সংকট দেখা দিয়েছে আফগানিস্তানে। দেশটির মোট জনসংখ্যার এক তৃতীয়াংশেরও বেশি মানুষের খাদ্য নিরাপত্তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভে আফগানিস্তানের যে অর্থ জমা ছিল, তা উত্তোলনে নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি।

বিজ্ঞাপন

ইতোমধ্যে আফগানিস্তানে সহায়তা পাঠানোর ঘোষণা দিয়েছে চীন এবং রাশিয়া। তাছাড়া, চলতি সপ্তাহে আফগানিস্তনের পরিস্থিতি এবং করণীয় নির্ধারণে মিত্র দেশগুলোর সঙ্গে একাধিক বৈঠক করেছে দেশ দুটি।

যদিও, রাশিয়া এ ব্যাপারে সতর্ক অবস্থানে রয়েছে। তবে, আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকরা মনে করছেন যুক্তরাষ্ট্র আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর এ অঞ্চলে প্রধান রাজনৈতিক ক্রীড়ানক হয়ে উঠছে রাশিয়া ও চীন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন