বিজ্ঞাপন

ভূমিহীনদের ঘর নির্মাণে দুর্নীতি ও অনিয়মের প্রতিবাদে মানববন্ধন

September 18, 2021 | 2:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ভূমিহীনদের আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণে অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৮ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

মানববন্ধন থেকে ৫ দফা দাবি জানানো হয়। এছাড়াও প্রধানমন্ত্রীর উপহার ভূমিহীনদের আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণের দুর্নীতি ও অনিয়মের ঘটনা তদন্ত করে দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনার দাবি জানান বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের নেতারা।

মানববন্ধনে বক্তারা জানান, প্রধানমন্ত্রী ভূমিহীনদের জন্য আশ্রয়ন প্রকল্প গ্রহণ করেছেন। এতে ভূমিহীনেরা খুশি হয়েছিল। প্রয়োজনের তুলনায় ঘরের সংখ্যা কম হলেও কয়েক জেলায় ইতোমধ্যে ঘর হস্তান্তর করা হয়েছে। অনেক জায়গায় প্রকৃত ভূমিহীনদের বদলে প্রভাবশালীরা এই ঘর পেয়েছেন বলে অভিযোগ উঠেছে। কিন্তু যাদের মাঝে ঘর হস্তান্তর করা হয়েছে তারা এখন সে ঘরে থাকতে ভয় পাচ্ছেন।

বিজ্ঞাপন

তারা আরও জানান, জীবনরক্ষার আশ্রয়স্থল এখন জীবননাশের হুমকি হয়ে দেখা দিয়েছে। এছাড়াও নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার এবং বরাদ্দের সিংহভাগ দুর্নীতির মাধ্যমে লুটপাটের অভিযোগ উঠেছে। আবার প্রধানমন্ত্রী দাবি করেছেন হাতুড়ি-শাবল দিয়ে দুর্বৃত্তরা ঘর ভেঙেছে। আমরা দুর্নীতিবাজ ও দুর্বৃত্ত সকলের পরিচয় জাতির সামনে প্রকাশ করার দাবি জানাচ্ছি।

এ মানববন্ধনে সংগঠনের প্রধান উপদেষ্টা ইকবাল আমিন, সংগঠনের সভাপতি সাইদুর রহমান লুৎফর, সাংগঠনিক সম্পাদক শেখ নাসির উদ্দিনসহ আরও অনেকে বক্তব্য দেন।

বিজ্ঞাপন

বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের মানববন্ধন থেকে ৫ দফা দাবি জানানো হয়। সেগুলো হলো-

১. আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণ প্রকল্পে দুর্নীতি ও অনিয়মের সুষ্ঠু বিচার করতে হবে।

বিজ্ঞাপন

২. প্রত্যেক জেলার খাস জমির বণ্টন কমিটিতে ভূমিহীনদের রাখতে হবে।

৩. প্রত্যেক জেলায় কল-কারখানা গড়ে তুলে বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।

বিজ্ঞাপন

৪. স্থানীয় সরকার নির্দলীয় হতে হবে এবং স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক ব্যবস্থা বাতিল করতে হবে।

৫. জাতপাতের নামে বৈষম্য দূর করে মেহনতি জনতাকে বিভক্তিকরণ নীতি বন্ধ করতে হবে।

সারাবাংলা/কেআইএফ/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন