বিজ্ঞাপন

খালি পেটে যা খাবেন না

September 19, 2021 | 8:05 pm

লাইফস্টাইল ডেস্ক

ক্ষতিকর জেনেও সকালে এক কাপ চা কিংবা কফি খেয়ে আমরা অনেকেই দিন শুরু করি। যদিও বিভিন্ন গবেষণায় জানা গেছে, এই অভ্যাস আমাদের জন্য খুবই ক্ষতিকর ও অদূর ভবিষ্যতে এটি আমাদের জন্য বিপদ ডেকে আনতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, সকালবেলা আমাদের শারীরিক ক্রিয়াকলাপ ধীরগতিতে চলে। সেজন্য এসময় আমাদের এমন খাবার খাওয়া উচিত যা খুব সহজে হজম হয়। আর তাই আমাদের আগে জানতে হবে, কোন খাবারগুলো সকালবেলা এড়িয়ে যাওয়া উচিত। এমন কয়েকটি খাবার নিয়েই আজকের আলোচনা।

বিজ্ঞাপন

ক্যাফেইন
অনেকের জন্য একই এক কাপ চা বা কফি ছাড়া দিন শুরু করা খুবই কঠিন। কিন্তু সকালে খালি পেটে ক্যাফেইন খাওয়ার আগে আরেকবার ভেবে দেখুন। কারণ, খালি পেটে কফি খেলে এটি গ্যাস্ট্রিকের মাত্রা বাড়িয়ে দিতে পারে।

অ্যালকোহল
দীর্ঘসময় না খেয়ে থাকার পর অ্যালকোহল গ্রহণ করলে এটি সরাসরি রক্তপ্রবাহের সঙ্গে মিশে যায়। যার ফলে এটি খুব দ্রুত শরীরের বিভিন্ন অংশে পৌঁছে যায়। এতে শরীরের ধমনীগুলো প্রশস্ত হয়ে যায়। যার ফলে পালস রেট ও রক্তচাপ কমে যায়। এটি পেট, কিডনী, শ্বাসনালী, লিভার এবং মস্তিষ্কে প্রভাব ফেলে।

বিজ্ঞাপন

চুইং গাম
খালি পেটে চুইং গাম খাওয়া খুবই ক্ষতিকর। কারণ চুইং গাম আপনার শরীরে অনেক বেশি ডাইজেস্টিভ অ্যাসিড উৎপন্ন করে। এটি আপনার পরিপাকতন্ত্রের স্বাভাবিক প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটায় যা আলসারের কারণ হতে পারে।

সাইট্রাস ফ্রুটস
সাইট্রাস ফ্রুটস যেমন লেবু, কমলা, মাল্টা ইত্যাদি খালি পেটে খাওয়াটা ক্ষতিকর। সকালে খালি পেটে এসব ফল খেলে বুকজ্বালা, অ্যালার্জি, গ্যাস্ট্রিক এমনকি আলসারেরও কারণ হতে পারে। সবচেয়ে ভালো, এসব ফল সকালের নাস্তার পর খাওয়া। তবে কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে সকালে খালি পেটে খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

বিজ্ঞাপন

ঈস্টযুক্ত বেকড খাবার
পাউরুটি, পিজ্জাসহ বেকড খাবার সকালে খালি পেটে খেলে পেটে ব্যাথা, গ্যাস্ট্রিকসহ নানা সমস্যা দেখা দিতে পারে। এর কারণ হলো এসব খাবারে ঈস্ট এর উপস্থিতি।

মিষ্টি ও চকোলেট
মিষ্টি ও চকোলেট দিয়ে দিন শুরু করা খুবই অস্বাস্থ্যকর। এটি শরীরে এসিড-ক্ষারের ভারসাম্য নষ্ট করতে পারে।

বিজ্ঞাপন

টমেটো, শসা
টমেটো ও শসা খালি পেটে খেলে তা পেটের পীড়ার কারণ হতে পারে। তবে এ দুটি সবজি খুব বেশি পছন্দ হলে দুপুরের খাবারে সালাদ হিসেবে খেতে পারেন।

কার্বোনেটেট ড্রিংক
সাধারণত কার্বোনেটেট ড্রিংকগুলোকে একেবারেই না খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কিন্তু যদি কেউ একেবারেই তা না পারেন তাহলে অন্তত সকালে খালি পেটে এটি না খাওয়ার চেষ্টা করুন। কারণ এটি রক্তপ্রবাহ কমানো, রক্তে গ্লুকোজের পরিমাণ বাড়িয়ে দেওয়াসহ শরীরের নানাবিধ ক্ষতি করে।

বিজ্ঞাপন

এছাড়া সকালবেলা নাস্তা না করে শপিং করাও খুব একটা ভালো আইডিয়া নয় বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, যারা খালি পেটে শপিংয়ে বের হয়, তারা প্রয়োজনের অতিরিক্ত জিনিসপত্র কেনাকাটা করেন বিশেষ করে বেশি ক্যালরি ও মসলাযুক্ত খাবার বেশি কেনেন। এছাড়া খালি পেটে কারো সঙ্গে তর্কে না জড়াতেও পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

সারাবাংলা/এসএসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন