বিজ্ঞাপন

অনিবন্ধিত ৫৯ আইপিটিভি বন্ধ করেছে বিটিআরসি

September 19, 2021 | 7:36 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ৫৯টি আইপিটিভি (ইন্টারনেট প্রটোকল টেলিভিশন) বন্ধ বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। কমিশন বলছে, এসব আইপিটিভি অনিবন্ধিত ও অবৈধ।

বিজ্ঞাপন

রোববার (১৯ সেপ্টেম্বর) বিটিআরসি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। কমিশনের মিডিয়া কমিউনিকেশন ও পাবলিকেশন উইংয়ের উপপরিচালক মো. জাকির হোসেন খাঁন বিজ্ঞপ্তিতে সই করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্যাটেলাইট টেলিভিশনে প্রচারিত কনটেন্ট ইন্টারনেট প্রটোকল নেটওয়ার্ক ব্যবহার করে সম্প্রচার করার প্রক্রিয়া হলো আইপিটিভি। এক্ষেত্রে বিটিআরসি কেবল লাইসেন্সধারী আইএসপি প্রতিষ্ঠানকে আইপিভিত্তিক ডাটা সার্ভিসের (যেমন— স্ট্রিমিং সেবা, আইপিটিভি, ভিডিও-অন-ডিমান্ড) অনুমোদন দিয়ে থাকে।

বিটিআরসি’র কাছ থেকে আইপিটিভি সেবার অনুমোদন পাওয়া আইএসপি অপারেটররা তথ্য মন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়া স্যাটেলাইট টিভি চ্যানেলগুলো ইন্টারনেটের মাধ্যমে কেবল তাদের গ্রাহকদের প্রদর্শন করতে পারবে বলে বিজ্ঞপ্তিতে জানাচ্ছে বিটিআরসি। সংস্থাটি বলছে, এ ক্ষেত্রে প্রতিটি চ্যানেল বা প্রোগ্রাম বা কনটেন্ট প্রচারে প্রয়োজনীয় চুক্তি, অনুমোদন বা ছাড়পত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে নিতে হবে।

বিজ্ঞাপন

অবৈধ আইপিটিভি বন্ধের বিষয়টি উল্লেখ করে বিটিআরসি বলছে, সম্প্রতি কিছু অসাধু ব্যবসায়ী অবৈধভাবে ডোমেইন কিনে কিংবা ফেসবুক বা ইউটিউব চ্যানেলের মাধ্যমে আইপিটিভি প্রচার করছে, যার কোনো বৈধ অনুমোদন নেই। অনুমোদন ছাড়া এসব আইপিটিভি’র সম্প্রচার অনৈতিক ও টেলিযোগাযোগ আইনের ব্যত্যয়। এ কারণে বিটিআরসি এরই মধ্যে ৫৯টি অবৈধ ও অনিবন্ধিত আইপিটিভি বন্ধ করে দিয়েছে।

এসব কার্যক্রমের সঙ্গে বিটিআরসি’র কাছ থেকে আইপিভিত্তিক ডাটা সার্ভিসের জন্য অনুমোদন পাওয়া আইএসপি প্রতিষ্ঠানের কোনো সংশ্লিষ্টতা নেই বলেও জানিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থাটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন