বিজ্ঞাপন

পাঞ্জাবের প্রথম দলিত মুখ্যমন্ত্রী চান্নি

September 20, 2021 | 1:46 pm

আন্তর্জাতিক ডেস্ক

দলীয় কোন্দলের মুখে ভারতের পাঞ্জাব রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ ছেড়েছিলেন অমরিন্দর সিং। প্রথম দলিত মুখ্যমন্ত্রী হিসেবে তার স্থলাভিষক্ত হয়েছেন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি।

বিজ্ঞাপন

সোমবার (২০ সেপ্টেম্বর) শপথ নিয়েছেন তিনি। ৫৮ বছর বয়সী চরণজিৎ চান্নি পাঞ্জাবের তিন বারের বিধায়ক। অমরিন্দর মন্ত্রিসভায় তিনি কারিগরি শিক্ষামন্ত্রী ছিলেন।

এদিকে, পাঞ্জাবে দলিত জনগোষ্ঠীর সংখ্যা ৩১ শতাংশ। কংগ্রেসের প্রধান বিরোধী আকালি দল বিধানসভা নির্বাচনে মায়াবতীর বহুজন সমাজ পার্টির সঙ্গে জোটে লড়বে। আকালি দলের লক্ষ্য দলিত ভোট পাওয়া। তাই, কংগ্রেস একজন দলিতকে মুখ্যমন্ত্রী করে ওই দলিত ভোটের সিংহভাগ পেতে চাইছে।

পাশাপাশি, জাঠ শিখ ও হিন্দু পাঞ্জাবিরা যাতে ক্ষুব্ধ না হন, সেজন্য দুইজন উপ-মুখ্যমন্ত্রী নিয়োগ করা হচ্ছে। একজন জাঠ শিখ এবং অন্যজন হিন্দু পাঞ্জাবি।

বিজ্ঞাপন

তবে, চরণজিৎ চান্নিকে নিয়েও বিতর্ক আছে। ২০১৭ সালে তিনি এক নারী আইএএস অফিসারকে একটি চিঠি দিয়েছিলেন, যা যৌন হেনস্থার নামান্তর বলে অভিযোগ উঠেছিল। তবে ওই নারী আইএএস অফিসার কোনো অভিযোগ করেননি। কিন্তু গত মে মাসে রাজ্যের নারী কমিশন রাজ্য সরকারকে একটি নোটিশ পাঠিয়ে এই ব্যাপারে তাদের মতামত জানাতে বলে।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন