বিজ্ঞাপন

আরাহোর শেষ মুহূর্তের গোলে বাঁচল বার্সা

September 21, 2021 | 8:17 am

স্পোর্টস ডেস্ক

বাজে সময় যেন পিছুই ছাড়ছে না বার্সেলোনাকে। লা লিগার ২০২১/২২ মৌসুমে নিজেদের প্রথম চার ম্যাচের দুটিতেই ড্র করেছে কাতালান ক্লাবটি। যার মধ্যে সোমবার (২০ সেপ্টেম্বর) ক্যাম্প ন্যুতে এসেছে সর্বশেষটি। ম্যাচের মাত্র ৮৫ সেকেন্ডের মাথায় গোল হজম করে বার্সা। গোটা ম্যাচ পিছিয়ে থাকা বার্সাকে শেষ পর্যন্ত বাঁচিয়েছেন উরুগুয়ের ডিফেন্ডার রোনাল্ড আরাহো। ৯০তম মিনিটে গোল করে দলকে সমতায় ফেরান এই ডিফেন্ডার।

বিজ্ঞাপন

গত এপ্রিলে এই মাঠে লিগ ম্যাচে শুরুতে পিছিয়ে পড়েও ২-১ গোলে জিতেছিলে গ্রানাদা। এবারও তেমন কিছুর আশা দেখছিল তারা। শেষ পর্যন্ত অবশ্য তা হলো না। আসরে প্রথম জয়ের অপেক্ষাও তাদের বাড়ল।

ম্যাচে ৭৭ শতাংশ সময় বল দখলে রেখে বার্সেলোনা গোলের জন্য মোট ১৭টি শট নেয়, যার ছয়টি লক্ষ্যে। গ্রানাডার পাঁচ শটের দুটি লক্ষ্যে ছিল।

বিজ্ঞাপন

ক্যাম্প ন্যুতে ম্যাচ শুরুর বাঁশি বাজানোর মাত্র ৮৫ সেকেন্ডের মাথায় গোল করে গোটা স্টেডিয়ামকে স্তব্ধ করে দেয় গ্রানাডা। প্রতিপক্ষের কর্নার ঠিকমতো বিপদমুক্ত করতে পারেনি স্বাগতিকরা। বাঁ দিক থেকে সতীর্থের ক্রসে দূরের পোস্টে হেডে ফাঁকা জালে বল পাঠান অরক্ষিত ডমিঙ্গোস দুয়ার্তে।

এরপর নিজেদের গুছিয়ে নিতে শুরু করে বার্সেলোনা। ছয় মিনিটের মাথায় বল নিয়ে গ্রানাডার ডিবক্সে পড়ে যান ফিলিপ কুতিনহো, জানান পেনাল্টির আবেদন কিন্তু রেফারি তা নাকোচ করে দেন।

ছেড়ে কথা বলছিল না গ্রানাডাও। আক্রমণে বার্সার রক্ষণেও ভয় ধরাচ্ছিল সফরকারীরা। ১৩তম মিনিটে দারুণ এক আক্রমণে ছয় গজের ভেতর বল পেয়েও তা গোলবারের ওপর দিয়ে পাঠিয়ে দেন হোর্হে মোলিনা।

বিজ্ঞাপন

সমতায় ফিরতে পারত বার্সাও কিন্তু সার্জিও রবের্তোর ডিবক্সের ভেতর থেকে নেওয়া শট ক্রসবারে লেগে ফিরে আসলে আর সমতায় ফেরা হয়নি স্বাগতিকদের। ২৪তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে মেমফিস ডিপাইয়ের শট উড়ে যায় ক্রসবারের অনেক ওপর দিয়ে।

বিরতির পর দ্বিতীয়ার্ধেও গ্রানাডার ওপর চাপ ধরে রাখে বার্সেলোনা। ৫১তম মিনিটে কুতিনিয়োর ক্রস পাঞ্চ করে ফেরান গ্রানাডা গোলরক্ষক মাক্সিমিয়ানো। ৭৫তম মিনিটে সার্জিও বুস্কেটসকে তুলে নিয়ে মৌসুমে প্রথমবারের মতো রিকি পুইজকে মাঠে নামান কোম্যান। আর ইউসুফ দেমির বদলি নামেন জেরার্ড পিকে। পাঁচ মিনিট পর পিকের হেড সহজেই ধরে ফেলেন গোলরক্ষক।

৮৮তম মিনিটে প্রতিপক্ষ খেলোয়াড়ের চ্যালেঞ্জে পড়ে যাওয়ার পর মেজাজ হারিয়ে তাকে ধাক্কা মারেন আরাহো। দেখেন হলুদ কার্ডও। আর ৯০তম মিনিটে এসে আরাহোর গোলেই শেষ রক্ষা হয় বার্সেলোনার।

বিজ্ঞাপন

নির্ধারিত সময়ের শেষ মিনিটে অসাধারণ এক সেভ করেন গ্রানাডার গোলরক্ষক লুইস মাক্সিমিয়ানো। মেমফিসের ফ্রি-কিকে অনেকটা লাফিয়ে আরাহোর নেওয়া হেড ডান দিকে ঝাঁপিয়ে এক হাতে ফেরান তিনি। এতেই শেষ পর্যন্ত ১-১ গোলের সমতায় শেষ হয় ম্যাচটি।

লা লিগার চলতি মৌসুমে এই নিয়ে প্রথম চার ম্যাচে দুটি করে জয় ও ড্রতে বার্সেলোনা ৮ পয়েন্ট নিয়ে আছে সাত নম্বরে। আর ৩ পয়েন্ট পাওয়া গ্রানাডার আছে ১৭ নম্বরে। পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল মাদ্রিদ। ২ পয়েন্ট কম নিয়ে দুইয়ে গতবারের চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদ। সমান ১০ পয়েন্ট করে নিয়ে ভালেন্সিয়া তিনে ও রিয়াল সোসিয়েদাদ চারে আছে।

ইনজুরি সমস্যা বার্সেলোনাকে গ্রাস করেছে মৌসুমের শুরু থেকেই। একের পর এক খেলোয়াড় ছিটকে যাচ্ছেন চোটের কারণে আগে থেকেই নেই আনসু ফাতি, এরপর যুক্ত হয়েছেন আলবা, ব্র্যাথওয়েট, দেম্বেলে পেদ্রি, আগুয়েরো। অর্থাৎ দলের বড় একটি অংশকে মাঠের বাইরে রেখেই দল সাজাতে হচ্ছে রোনাল্ড কোম্যানকে। আর এতেই একের পর দুর্দশা নেমে আসছে কাতালান ক্লাবটির ওপর।

সারাবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন