বিজ্ঞাপন

কানাডায় ফের সরকার গঠনের পথে জাস্টিন ট্রুডোর দল

September 21, 2021 | 2:27 pm

আন্তর্জাতিক ডেস্ক

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তৃতীয়বারের মতো বিজয়ী হতে যাচ্ছেন। তার দল লিবারেল পার্টি প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির চেয়ে বেশি আসন পেয়েছে বলে খবর প্রকাশ করছে কানাডার সংবাদমাধ্যমগুলো।

বিজ্ঞাপন

২০ সেপ্টেম্বর কানাডার ৪৪তম সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এর আগে ৩৬ দিনের নির্বাচনী প্রচারণা চলে। সোমবার স্থানীয় সময় রাত দুটো নাগাদ প্রকাশিত খবর অনুযায়ী ট্রুডোর দল লিবারেল পার্টি ১৪৬টি আসনে জয় পেয়েছে। এগিয়ে আছে আরও ১২টিতে। অন্যদিকে কনজারভেটিভ পার্টি জয় পেয়েছে ১১৬টি আসনে। এগিয়ে আছে ৩টি আসনে।

এ ফলাফল অনুযায়ী ইতোমধ্যে জয় দাবি করেছেন জাস্টিন ট্রুডো। মন্ট্রিলে সাংবাদিকদের জাস্টিন ট্রুডো বলেন, এখনও ভোটগণনা বাকি। কিন্তু এ পর্যন্ত আমরা যা দেখেছি- লাখো কানাডিয়ান প্রগতিশীল পরিকল্পনাকে বেছে নিয়েছেন।

ধারণা করা হচ্ছে জাস্টিন ট্রুডোর দল কমপক্ষে ১৫৬টি আসনে জয় পাবে। যদিও কানাডার পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতার জন্য ১৭০টি আসনের প্রয়োজন হয়। তবে এবারও জাস্টিন ট্রুডোর জন্য জোট সরকার গঠনে বেগ পেতে হবে না বলে মনে করা হচ্ছে। তবে সেক্ষেত্রে আগেরবারের মতই পার্লামেন্টে আইন পাসের জন্য তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর দিকেও।

বিজ্ঞাপন

উল্লেখ্য,কানাডার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের আসন সংখ্যা ৩৩৮।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন