বিজ্ঞাপন

লোভনীয় ও চটকদার বিজ্ঞাপন প্রচার বন্ধে রুল

September 21, 2021 | 6:37 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ভোক্তা কিংবা গ্রাহকদের আকৃষ্ট করতে চটকদার, লোভনীয় ও অসত্য বিজ্ঞাপন প্রচার বন্ধে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সেইসঙ্গে এ ধরনের বিজ্ঞাপনদাতাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না- রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

আগামী চার সপ্তাহের মধ্যে তথ্যসচিব, বাণিজ্য সচিব, সংস্কৃতি সচিব এবং ভোক্তা অধিদফতরের মহাপরিচালক এবং প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হোসেন তালকুদারের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী কামরুল ইসলাম। তার সঙ্গে ছিলেন তামজিদ হাসান পাপুল ও রবিউল আলম।

এর আগে, গত ১৫ সেপ্টেম্বর লোভনীয় ও চটকদার বিজ্ঞাপন প্রচার নিয়ন্ত্রণে বিবাদীদের নিষ্ক্রিয়তাকে নিয়ে চ্যালেঞ্জ রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী কামরুল ইসলাম।

বিজ্ঞাপন

আদেশের পর আইনজীবী কামরুল ইসলাম বলেন, ‘সম্প্রতি আমার দেখতে পাচ্ছি অতি চটকদার ও লোভনীয় বিজ্ঞাপনের মাধ্যমে ক্রেতারা হয়রানির শিকার হচ্ছে। অন্যদিকে অনেক কোটি কোটি টাকা হাতিয়ে নিয়ে বিদেশে পাচার করছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী।’

বিষয়টি নিয়ে গত ৬ আগস্ট তথ্যসচিব, বাণিজ্য সচিবসহ সংশ্লিষ্টদের আইনি নোটিশ দিয়েছিলাম। তারপরও কোনো পদক্ষেপ গ্রহণ না করায় হাইকোর্টে রিটটি দায়ের করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন