বিজ্ঞাপন

চিয়ারলিডার ইস্যুতে আফগানিস্তানে আইপিএল সম্প্রচার নিষিদ্ধ

September 21, 2021 | 7:58 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সম্প্রচার আফগানিস্তানে নিষিদ্ধ করেছে তালেবান। আইপিএল-এর ম্যাচ চলাকালে স্টেডিয়ামে পুরুষদের সামনে নারীদের নৃত্য এবং উপস্থিতি যাতে আফগানরা না দেখেন সে কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে তালেবান। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের মিডিয়া ম্যানেজার এবং সাংবাদিক ইব্রাহিম মোমান্দ টুইটারে এ খবর জানিয়েছেন।

বিজ্ঞাপন

তালেবান জানিয়েছে, আইপিএল ক্রিকেটের বেশ কিছু বিষয় শরিয়া বিরোধী। আইপিএল ম্যাচের সময় চিয়ারলিডাররা ছোট পোশাক পরে নৃত্য করেন। এটা ইসলামী সংস্কৃতির পরিপন্থী। তাই আফগানিস্তানে আইপিএল ম্যাচ সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছে।

উল্লেখ্য যে, গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের গণতান্ত্রিক সরকার উৎখাত করে তালেবান। ওইদিন প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যান। এর কয়েক সপ্তাহ পর গত ৭ সেপ্টেম্বর আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে তালেবান। এ সরকারে কোনো নারী জায়গা পাননি। চলতি মাসে দেশটির নারী মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে ‘প্রার্থনা-নির্দেশনা এবং পুণ্য কাজে উৎসাহ ও অধার্মিকতা প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয়’ রাখা হয়। এছাড়া তালেবান সরকারে কোনো নারী অন্তর্ভুক্ত করা হবে কি না এমন প্রশ্নের জবাবে তালেবানের এক মুখপাত্র বলেছিলেন, নারীদের জন্য মন্ত্রিত্ব শোভা পায় না, তাদের জন্যই মাতৃত্বই উপযুক্ত কাজ।

বিজ্ঞাপন

তালেবানরা আফগানিস্তান দখল করার পর নারী অধিকার নিশ্চিতের কিছু প্রতিশ্রুতি দিয়েছিল। তবে সরকার গঠনের পর নারী অধিকার রক্ষার প্রতিশ্রুতি থেকে ক্রমে সরে যাচ্ছে উগ্রবাদী গোষ্ঠীটি।

গত ৯ সেপ্টেম্বর কট্টর ইসলামপন্থী তালেবানদের সাংস্কৃতিক কমিশনের উপপ্রধান আহমাদুল্লাহ ওয়াসিক জানান, আফগানিস্তানে ক্রিকেটসহ মেয়েদের সবধরনের খেলাধুলা নিষিদ্ধ করা হবে। অস্ট্রেলিয়ান সম্প্রচার মাধ্যম এসবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘মেয়েদের খেলাধুলা অনুপযুক্ত ও অপ্রয়োজনীয়। আমি মনে করি না যে মেয়েদের ক্রিকেট খেলার অনুমতি দেওয়া হবে। কারণ মেয়েদের ক্রিকেট খেলা তাদের জন্য উচিৎ বা প্রয়োজনীয় কিছু নয়। খেলতে গিয়ে তারা এমন পরিস্থিতির মুখোমুখি হতে পারে, যেখানে তাদের মুখ ও শরীর ঢাকা থাকবে না। ইসলাম নারীদের এভাবে চেহারা দেখানোর অনুমোদন দেয় না।’

বিজ্ঞাপন

এমন পরিস্থিতিতে গত ১৫ সেপ্টেম্বর আফগানিস্তানের জাতীয় যুব নারী ফুটবল দলের সদস্যরা গোপনে সীমানা পেরিয়ে প্রতিবেশি পাকিস্তানে আশ্রয় নিয়েছেন।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন