বিজ্ঞাপন

সুদানের ব্যর্থ অভ্যুত্থানে বশিরপন্থিরা জড়িত

September 21, 2021 | 8:04 pm

আন্তর্জাতিক ডেস্ক

সুদানের ব্যর্থ সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ওমর আল বশিরের সমর্থকরা জড়িত বলে জানিয়েছেন দেশটির তথ্যমন্ত্রী হামজা বালাউল।

বিজ্ঞাপন

মঙ্গলবারের (২১ সেপ্টেম্বর) ওই ব্যর্থ অভ্যুত্থানের পেছনে অন্ধকারের শক্তি রয়েছে উল্লেখ করে জড়িত সবাইকে গ্রেফতার করা হয়েছে বলে জানান ওই মুখপাত্র।

এর আগে, ৩০ বছর ক্ষমতায় থাকার পর দুই বছর আগে ক্ষমতাচ্যুত হন ওমর আল বশির। তারপর, সেনা-বেসামরিক-আন্দোলনকারীদের সমন্বয়ে গঠিত একটি সার্বভৌম কাউন্সিল দেশটির শাসনভার গ্রহণ করে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, অভ্যুত্থানের সঙ্গে জড়িতরা রাষ্ট্রীয় মিডিয়া ভবন দখল করে নেওয়ার চেষ্টা চালিয়েছিল; কিন্তু, সফল হতে পারেনি।

এছাড়াও, রাজধানী খার্তুম এবং সংলগ্ন ওমদারমান থেকে সেনাবাহিনীর সন্দেহজনক কার্যক্রমের অংশ হিসেবে নীল নদের ওপর প্রধান সেতু বন্ধ করে দেওয়ার মাধ্যমে খার্তুম বন্দর অচল করে দেওয়ার খবর জানিয়েছিল স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যম।

বিজ্ঞাপন

তবে, এ ব্যাপারে বিবিসির আফ্রিকা সংবাদদাতা জানিয়েছেন, অর্থনৈতিক সংস্কার প্রক্রিয়া নিয়ে সুদানের অন্তর্বর্তীকালীন সরকার চাপে রয়েছে। সেই চাপকে ভিন্নখাতে প্রবাহিত করার লক্ষ্যেই এই ব্যর্থ অভ্যুত্থানের কাহিনী প্রচার করা হতে পারে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন