বিজ্ঞাপন

‘বিমানবন্দরের গাড়ি পার্কিংয়ের ছাদে স্টিলের কাঠামো করে ল্যাব হবে’

September 21, 2021 | 9:14 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের গাড়ি পার্কিংয়ের ছাদে স্টিলের কাঠামো করা হবে। এরপর সেখানে কোভিড-১৯ সংক্রমণ শনাক্তের জন্য প্রয়োজনীয় নমুনা পরীক্ষাগার বসানো হবে। তবে দ্রুত প্রবাসীদের নমুনা পরীক্ষার কাজ শুরু করার জন্য বিমানবন্দরের ভেতরে একটি জায়গা দেওয়া হয়েছে। সেখানে দুই থেকে তিন দিনের মধ্যে কাজ শুরু হবে। যারা ল্যাব স্থাপনের অনুমতি পেয়েছে তাদের এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সকালে বিমানবন্দরে গণমাধ্যম কর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

নমুনা পরীক্ষা চালু বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের যে কাজ ছিল, সেটি মন্ত্রণালয় থেকে করা হয়েছে। আমরা প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের কাছে দিয়ে দিয়েছি। আমরা যে কয়টি প্রতিষ্ঠান নাম প্রস্তাব করেছিলাম, সে কয়টি তারা নির্বাচিত করেছে। সংযুক্ত আরব আমিরাত এসবের জবাব না দিলে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় কোনো সিদ্ধান্ত নিতে পারবে না।

বিজ্ঞাপন

তিনি বলেন, পরীক্ষার জন্য লাগবে পরীক্ষাগার, সেই পরীক্ষাগার বসাতে জায়গা লাগবে। দ্রুত এই কাজ শুরু করার জন্য বিমানবন্দরের ভিতরে একটি জায়গা দেওয়া হয়েছে। ছয়টি প্রতিষ্ঠানকে কাজ দেওয়া হয়েছে, তারা আপাতত ছোট আকারে সেখানে পরীক্ষাগার বসাবে। যত তাড়াতাড়ি সম্ভব এ কার্যক্রম শুরু করা হবে।

তিনি আরও বলেন, বিমানবন্দরের বহুতল কার পার্কিংয়ের ছাদে স্টিলের কাঠামো করে পরে করোনার আরেকটি পরীক্ষাগার বসানো হবে। মজবুত সেই জায়গা শীতাতপ নিয়ন্ত্রিত থাকবে, পানি ও বিদ্যুতের ব্যবস্থা থাকবে। এটা করতে তো একটু সময় লাগবে।

বিজ্ঞাপন

এ দিন সকালে বিমানবন্দরে নমুনা পরীক্ষার জন্য ল্যাব স্থাপনের সঙ্কট সমাধান ও স্থান নির্ধারণের জন্য সরেজমিনে পরিদর্শন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস, প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমসহ অন্যান্যরা।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাতের শর্ত অনুযায়ী দেশটিতে প্রবেশের ক্ষেত্রে যাত্রীদের বিমানবন্দরে ভ্রমণের ছয় ঘণ্টা আগে র‍্যাপিড পিসিআর নমুনা পরীক্ষা করানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এসবি/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন