বিজ্ঞাপন

খাগড়াছড়ি জেলা শিশু একাডেমি কমপ্লেক্স ভবনের উদ্বোধন

September 21, 2021 | 4:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: খাগড়াছড়ি পার্বত্য জেলা শিশু একাডেমি কমপ্লেক্স ভবনের উদ্বোধন করা হয়েছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ১৩ কোটি টাকা ব্যয়ে চারতলা বিশিষ্ট এ ভবন নির্মাণ করা হয়। সেখানে অডিটোরিয়াম, মহড়া কক্ষ, লাইব্রেরি, কম্পিউটার ল্যাব ও শ্রেণি কক্ষ রয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা জেলা শিশু একাডেমি কমপ্লেক্স ভবনের ভবনের উদ্বোধন করেন।

এ সময় ফজিলাতুচ্ছেনা ইন্দিরা বলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা শিশু একাডেমি ভবন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার। এ সময় খাগড়াছড়ি জেলায় নারী উন্নয়ন ও ক্ষমতায়নে সাততলা বিশিষ্ট বহুমুখী মহিলা কমপ্লেক্স ভবন নির্মাণেরও ঘোষণা দেন তিনি।

তিনি আরও বলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলার শিশু একাডেমি ভবন নির্মাণের ফলে সাংস্কৃতিক চর্চার মাধ্যমে শিশুদের মানসিক ও সুপ্ত প্রতিভার বিকাশ হবে। তারা বিজ্ঞান মনস্ক ও সুনাগরিক হিসেবে গড়ে উঠবে। শিশু একাডেমির কার্যক্রম যথাযথ বাস্তবায়নের মাধ্যমে এই জেলার শিশুরা বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। তাদের নিজস্ব সংস্কৃতি জাতীয় পর্যায় ও বিদেশেও তুলে ধরতে পারবে।

বিজ্ঞাপন

অভিভাবক ও শিক্ষকদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, আপনারা শিশুদের শুধুমাত্র পাঠ্য বইয়ের মধ্য সীমাবদ্ধ রাখবেন না। শিশুদের মেধা ও মনন বিকাশে তাদের সৃজনশীল কাজে যুক্ত করতে হবে। আমরা দেখছি, এখন শিশুরা অল্প বয়স থেকে টিভি, মোবাইল, ইন্টারনেট ও ভিডিও গেমের প্রতি আসক্ত হয়ে পড়ছে। যা শিশুদের সুষম বিকাশকে বাধাগ্রস্থ করছে। অনেকের জীবনও ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নারী ও শিশুর সুরক্ষায় সচেতনতা কার্যক্রম পরিচালনা করছে। প্রয়োজনে আইনের কঠোর প্রয়োগ করা হচ্ছে। অপরাধীদের শাস্তি ও দ্রুত বিচার নিশ্চিত করতে সরকার ট্রাইবুনাল ও বিচারকের সংখ্যা বৃদ্ধি করেছে।

বিশেষ অতিথির বক্তব্যে সচিব মো. সায়েদুল ইসলাম বলেন, খাগড়াছড়ি জেলা শিশু একাডেমি ভবন এ জেলার শিশুদের মেধা ও মননের নান্দনিক বিকাশে গুরত্বপূর্ণ ভুমিকা রাখবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী দুস্থ নারীদের মাঝে খাদ্য সহয়তা ও স্বেচ্ছাসেবী সমিতিকে অনুদানের চেক প্রদান করেন। উদ্বোধন অনুষ্ঠান শেষে শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সংসদ সদস্য বাসন্তী চাকমা, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব, মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক রাম চন্দ্র দাস ও শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরী উপস্থিত ছিলেন। এছাড়া খাগড়াছড়ির অতিরিক্ত পুলিশ মোহাম্মদ মনিরুজ্জামানসহ সরকারি, জনপ্রতিনিধি ও নেতারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআর/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন