বিজ্ঞাপন

কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে আর অর্থায়ন করবে না চীন

September 22, 2021 | 10:47 am

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: দেশের বাইরে চীন আর কোনো কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে অর্থায়ন করবে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে এ কথা জানান শি জিনপিং। চীনের এমন সিদ্ধান্তে বিশ্বজুড়ে বিদ্যুৎ উৎপাদনে পরিবেশের জন্য ক্ষতিকর কয়লার ব্যবহার উল্লেখযোগ্য হারে কমে আসবে।

বিজ্ঞাপন

জাতিসংঘের সাধারণ পরিষদের ভাষণে শি জিনপিং বলেন, বিদেশে আর কোনো কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে অর্থায়ন করবে না চীন। সবুজ এবং কম কার্বন নিঃসরণ করে শক্তি উৎপাদনে উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা দেবে চীন।

বেল্ট এন্ড রোড প্রকল্পের আওতায় বিশ্বজুড়ে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের শীর্ষ পৃষ্ঠপোষক চীন। তবে জলবায়ু ইস্যুতে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পে অর্থায়ন বন্ধের চাপ ছিল বেইজিংয়ের উপর। বেল্ট এন্ড রোড প্রকল্পের আওতায় বিশ্বের বিভিন্ন দেশে অন্তত ৪৭টি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র পরিকল্পনাধীন রয়েছে। শি জিনপিংয়ের ঘোষণার পর এসব প্রকল্প আর আলোর মুখ দেখবে না বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে আর অর্থায়ন করবে না চীন

উল্লেখ্য যে, গত বছর শি জিনপিং ঘোষণা দিয়েছিলেন, ২০৩০ সাল নাগাদ চীন কার্বন নিঃসরণ উল্লেখযোগ্য হারে কমিয়ে আনবে এবং ২০৬০ সালের আগে কার্বন নিঃসরণ পুরোপুরি বন্ধ করবে। বিদেশে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে অর্থায়ন বন্ধের ঘোষণা চীনের জলবায়ু লক্ষ্যমাত্রা অর্জনের পথে বড় একটি পদক্ষেপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন