বিজ্ঞাপন

এক দেশের সাফল্যের মানে অন্য দেশের ব্যর্থতা নয়: শি জিনপিং

September 22, 2021 | 11:23 am

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: দেশের সঙ্গে দেশের মতবিরোধ এবং সমস্যাগুলো সমতা এবং পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে সংলাপ ও সহযোগিতার মাধ্যমে মোকাবিলা করা উচিত। এক দেশের সাফল্যের মানে অন্য দেশের ব্যর্থতা নয়। সব দেশের উন্নয়ন ও অগ্রগতির জন্য বিশ্ব যথেষ্ট বড়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এসব কথা বলেন। তার ভাষণে শি জিনপিং বলেন, আমাদের মানবতার সাধারণ মূল্যবোধ—শান্তি, উন্নয়ন, সাম্য, ন্যায়বিচার, গণতন্ত্র এবং স্বাধীনতার পক্ষে কথা বলা দরকার। ক্ষুদ্র গ্রুপ বা শূন্য-সমীকরণের খেলার জন্য ক্ষুদ্র ক্ষুদ্র জোট গঠনের অভ্যাস পরিত্যাগ করা উচিত।

বিশ্ব নেতাদের একে অন্যের প্রতি মুখোমুখি হয়ে পড়া থেকে বিরত থাকারও আহ্বান জানান শি জিনপিং। তিনি বলেন, আমাদের এমন এক ধরনের আন্তর্জাতিক সম্পর্ক গড়তে হবে যা পারস্পরিক সম্মান, সমতা, ন্যায্যতার ভিত্তিতে গড়ে উঠে এবং সবার জন্য সমান লাভজনক হয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ভাষণের কয়েক ঘণ্টা পরই ভাষণ দেন শি জিনপিং। চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক টানাপড়েন সম্পর্কে জো বাইডেন বলেছিলেন, যুক্তরাষ্ট্র নতুন কোনো স্নায়ুযুদ্ধ চায় না। যুক্তরাষ্ট্র যেকোনো দেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত। যেসব দেশ চ্যালেঞ্জ ভাগ করে নেওয়ার জন্য শান্তিপূর্ণ সমাধান করে এবং এগিয়ে যায়, এমনকি অন্যান্য বিষয়ে তীব্র মতবিরোধ থাকলেও আমরা তাদের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

আরও পড়ুন 

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন