বিজ্ঞাপন

উপার্জনে মেসিকে ছাড়িয়ে আবারও শীর্ষে রোনালদো

September 22, 2021 | 2:17 pm

স্পোর্টস ডেস্ক

লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর দ্বৈরথটা কেবল মাঠের মধ্যেই সীমাবদ্ধ নেই। মাঠের বাইরেও একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতা দীর্ঘদিন ধরেই। ফোর্বস ম্যাগাজিনের শীর্ষ উপার্জনকারি অ্যাথলেটদের তালিকা প্রকাশ করেছে। যেখানে এক বছর পর আবারও লিওনেল মেসিকে টপকে শীর্ষে উঠে এসেছেন ক্রিস্টিয়ানো রোনালদো।

বিজ্ঞাপন

২০২০ সালে ক্রিস্টিয়ানো রোনালদোকে পেছনে ফেলেই এই তালিকার শীর্ষে উঠেছিলেন মেসি। গেল বছর মেসির বাৎসরিক আয় ১২৬ মিলিয়ন মার্কিন ডলার এবং দ্বিতীয়স্থানে থাকা রোনালদোর আয় ১১৭ মিলিয়ন মার্কিন ডলার । আর ২০২১ সালে এসে রোনালদোর রোনালদোর আয় দাঁড়িয়েছে ১২৫ মিলিয়ন ডলারে আর লিওনেল মেসির আয় ১১০ মিলিয়ন ইউরো।

তবে এবার বদলে গেছে দৃশ্যপট। ২১ বছর পর বার্সেলোনা ছেড়ে প্যারিস সেইন্ট জার্মেই-তে (পিএসজি) পাড়ি জমিয়েছেন লিওনেল মেসি। কিছুদিন আগে ফ্রেঞ্চ সংবাদমাধ্যম এল’ইকুইপ প্রকাশ করেছিল পিএসজি থেকে লিওনেল মেসি জানিয়েছে কত বেতন পাচ্ছে। সংবাদমাধ্যমটি জানায় বেতন হিসেবে পিএসজি থেকে ৭৫ মিলিয়ন ডলার বেতন নিচ্ছেন মেসি। দুই বছরের এ চুক্তি যদি তৃতীয় বছরে গড়ায়, তাহলে সেই বেতন আরও বেড়ে যাবে।

অন্যদিকে, রোনালদোকে ম্যানচেস্টার ইউনাইটেড ৭০ মিলিয়ন ডলার বেতন দেবে বলে জানিয়েছিল ইংলিশ পত্রিকা দ্য মেইল। জুভেন্টাস ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিতে নিজের বেতনে কিছুটা ছাড় দিয়েছেন পর্তুগিজ তারকা। তবু তিনি নাকি ম্যানচেস্টার ইউনাইটেডের সর্বোচ্চ পারিশ্রমিক প্রাপ্ত ফুটবলার। তবে বেতন কমালেও যা পাচ্ছেন, তা দিয়েই তিনি আয়ে ছাড়িয়ে গেছেন মেসিকে। ফোর্বসের প্রতিবেদন বলছে সেটিই।

বিজ্ঞাপন

ফোর্বস জানাচ্ছে, এ বছর রোনালদো আয় করতে যাচ্ছেন ১২৫ মিলিয়ন ডলার। এর মধ্যে ৭০ মিলিয়ন ডলার হচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে প্রাপ্ত বেতন-ভাতা। আর বাকি ৫৫ মিলিয়ন ডলার আসবে বিজ্ঞাপন থেকে। অন্যদিকে পিএসজি থেকে ৭৫ মিলিয়ন ডলার বেতন পাওয়া মেসি বিজ্ঞাপন থেকে ৩৫ মিলিয়ন ডলার উপার্জন করবেন। এতে মেসির মোট আয় দাঁড়াচ্ছে ১১০ মিলিয়ন ডলারে।

ফোর্বসের এ তালিকায় রোনালদো ও মেসির পরপরই আছেন পিএসজির নেইমার। ৪ ও ৫ নম্বরে আছেন পিএসজির কিলিয়ান এমবাপে ও লিভারপুলের মোহাম্মদ সালাহ। ৬ নম্বরে বায়ার্নের রবার্ট লেভান্ডোফস্কি। ৭ নম্বরের নামটা কিছুটা অবাকই করতে পারে সবাইকে—আন্দ্রেস ইনিয়েস্তা। তিনি এ মুহূর্তে খেলছেন জে লিগের দল ভেসেল কোবেতে। ৮, ৯ ও ১০ নম্বরে আছেন যথাক্রমে পল পগবা, গ্যারেথ বেল ও এডেন হ্যাজার্ড।

বিজ্ঞাপন থেকে ম্যানচেস্টার ইউনাইটেড তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে বেশি উপার্জন করছেন কেবল তিনজন অ্যাথলেট। যারা তিনজনই ফুটবলের বাইরের। এই তালিকায় রোনালদো ৪৭ মিলিয়ন ইউরো নিয়ে আছেন চারে। শীর্ষে আছেন টেনিসের মহাতারকা রজার ফেদেরার ৭৬.৭ মিলিয়ন ইউরো, বাস্কেটবল তারকা লেবরন জেমস ৫৫  মিলিয়ন ইউরো এবং গলফ তারকা টাইগার উডস বিজ্ঞাপন থেকে পাচ্ছেন ৫১ মিলিয়ন ইউরো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন