বিজ্ঞাপন

বাউল শিল্পীর চুল কেটে দেওয়ায় ৩ মাতব্বর গ্রেফতার

September 22, 2021 | 2:34 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: শিবগঞ্জ উপজেলায় বাউল গান গাওয়ায় মেহেদী হাসান (১৬) নামে এক কিশোর বাউলের চুল কেটে ন্যাড়া করে দিয়েছেন গ্রামের প্রভাবশালীরা। এমনকি তাকে মারধরও করা হয়। এ ঘটনায় মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) রাতে তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।

বিজ্ঞাপন

গ্রেফতার হওয়া তিনজন হলেন- শফিকুল ইসলাম (৫০), মেজবাউল ইসলাম (৫২) ও তারেক রহমান (২০)। ঘটনার সঙ্গে জড়িত অন্যরা পলাতক রয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, উপজেলার জুড়িগ্রাম মাঝপাড়া গ্রামের কিশোর বাউল মেহেদী তার দাদা আলম মণ্ডলের সঙ্গে থাকতেন। পারিবারিক অনটনের কারণে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত লেখাপড়ার পর আর প্রাতিষ্ঠানিক শিক্ষাগ্রহণ করেনি। এরপর সে বাউল গানের প্রতি ঝুঁকে পড়ে এবং স্থানীয় ধাওয়াগীর এলাকার বাউল শিল্পী মতিন বাউলের সঙ্গে চলাফেরা শুরু করে। গান শেখার জন্য সে অন্য বাউল ওস্তাদদের সঙ্গে বিভিন্ন স্থানে যেত। তবে এই কিশোর বাউল ওস্তাদ হিসাবে মতিন বাউলকে অনুসরণ করতো। লম্বা চুল রেখে গলায় সাদা গামছা ঝুলিয়ে সাদা ফতুয়া ও সাদা লুঙ্গি পড়তেন। এছাড়া বাড়িতে বাউল গানও করতো।

জানা গেছে, সম্প্রতি তার পোশাক ও বাউল গান নিয়ে এলাকার কিছু মাতব্বর বিভিন্ন সময় খারাপ মন্তব্য করে আসছিল। এর প্রতিবাদ করায় তারা কিশোর বাউল শিল্পীর ওপর ক্ষিপ্ত হয়। এরই জের ধরে গত শনিবার (১৮ সেপ্টেম্বর) রাত ১০টার দিকে তার ঘরে হামলা চালায় মাতব্বরা। তারা ওই কিশোর বাউলকে মারধর করে চুল কেটে দেয়।

বিজ্ঞাপন

বিষয়টি জানতে পেরে বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ও বাউল গোষ্ঠী বগুড়ার সভাপতি আবু সাঈদ সিদ্দিকী শিবগঞ্জ থানায় অভিযোগ করেন। এ বিষয়ে মোট পাঁচজনের নাম উল্লেখ করে এবং আরও অজ্ঞাত কয়েকজনকে অভিযুক্ত করে শিবগঞ্জ থানায় মামলা দায়ের হয়।

সারাবাংলা/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন