বিজ্ঞাপন

‘জামায়াত ও জঙ্গিদের সঙ্গে নিয়ে বিএনপি ক্ষমতায় যেতে পারবে না’

September 22, 2021 | 3:53 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা:  কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, জামায়াত ও জঙ্গিদের সঙ্গে নিয়ে বিএনপি কখনও ক্ষমতায় যেতে পারবে না। বাংলাদেশের মানুষ এখন অনেক সচেতন। তারা সব কিছু বুঝতে পারে। তাই ভুল শুধরে নিতে পারলে বিএনপি এখনও ভালো বিরোধীদল হতে পারবে।

বিজ্ঞাপন

বুধবার (২২ সেপ্টেম্বর) রাজধানীর এনইসি সম্মেলন কেন্দ্রে পরিকল্পনা বিভাগ আয়োজিত ‘বঙ্গবন্ধুর স্বপ্ন: কৃষিভিত্তিক অর্থনীতির রূপান্তর’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সেমিনারে সভাপতিত্ব করেন পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান। বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড.শামসুল আলম।

কৃষিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন কৃষিকে বিজ্ঞানভিত্তিক করতে হবে। আজ সেটি করা হচ্ছে। ফলে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয়েছে। গ্রামে শহরের সুবিধা দিতে গেলে মানুষের আয় বাড়াতে হবে। কর্মসংস্থান বাড়াতে হবে। প্রতিনিয়ত পলিসি পরিবর্তন দরকার। কিন্তু আমাদেও বিআইডিএস এসব গবেষণায় মূখ্য ভুমিকা রাখতে পারছে না। মেধাবীদের বিআইডিএসে আনতে হবে। গবেষণা বাড়াতে হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন,খাদ্য নিরাপত্তা নিশ্চিত না হলে আগামীতে যদি কোনো যুদ্ধ হয় তাহলে অস্ত্র লাগবে না। খাবার সরবরাহ বন্ধ করলেই যেকোনো দেশ পরাজিত হতে বাধ্য। তাই খাদ্য নিরাপত্তা খুবই জরুরি।

বিশেষ অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, শেখ হাসিনা সরকার কৃষি উন্নয়নে যা করেছে, দক্ষিণ এশিয়ায় আর কোনো সরকার তা করতে পারেনি। তাই তো আজ কৃষি উৎপাদন ব্যাপক বেড়েছে। এখন শুধু উৎপাদন করলে চলবে না, কৃষি পণ্য প্রক্রিয়াকরণ জরুরি হয়ে পড়েছে। তবে কৃষিপণ্য রফতানিতে বিশেষ সর্তক থাকতে হবে। কেননা পণ্যের মান যদি সামান্য একটু খারাপ হয় তাহলে সেই পণ্য দেশে ফেরত পাঠানো হয়। ফলে সেই দেশের বাজার ধ্বংস হয়ে যায়।

বিজ্ঞাপন

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, কৃষিকে গুরুত্ব দিয়েই বঙ্গবন্ধু শেষ দিকে বাকশাল গঠন করেছিলেন। অনেকে বাকশালকে ভয়ংকর কিছু মনে করেছেন। আমি বাকশালের সমর্থক। বঙ্গবন্ধুকে হত্যার জন্যই সে সময় বাকশালকে খারাপ করা হয়েছে।

সেমিনারে আলোচক ছিলেন বিআইডিএসের মহাপরিচালক ড.বিনায়ক সেন, পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমেদ এবং শেরেবাংলা কৃষি ইউনির্ভাসিটির উপাচার্য ড. শহিদুল রশিদ ভুইয়া। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাধারণ অর্থনীতি বিভাগের প্রধান মফিদুল ইসলাম।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এসএসএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন