বিজ্ঞাপন

আর্থিক পুনরুদ্ধারে ২১২৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

September 25, 2021 | 6:25 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা মহামারি পরবর্তী পরিস্থিতি সামলাতে সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশের অর্থনৈতিক পুনরুদ্ধারে ২৫ কোটি ডলার ঋণ অনুমোদন দিয়েছে সংস্থাটি। স্থানীয় মুদ্রায় (প্রতি ডলার ৮৫ টাকা ধরে) যা দাঁড়ায় প্রায় ২ হাজার ১২৫ কোটি টাকা।

বিজ্ঞাপন

শনিবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে এডিবির ঢাকা কার্যালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, ৫০ কোটি ডলারের অর্থনেতিক পুনরুদ্ধার কর্মসূচির সাব-প্রোগ্রাম হিসেবে এ ঋণ অনুমোদন দেওয়া হয়।

এডিবির প্রধান আর্থিক ব্যবস্থাপনা বিশেষজ্ঞ শ্রীনিবাস জনার্দন বলেন, ‘এ কর্মসূচির আওতায় সরকারকে সামাজিক ও অর্থনৈতিক অবকাঠামোতে ব্যয় এবং উচ্চতর বিনিয়োগকে অগ্রাধিকার দেওয়ার ক্ষেত্রে সাহায্য করবে। এই কর্মসূচি পাবলিক ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্টে দক্ষতা বৃদ্ধি করবে এবং বিশেষ করে দরিদ্র এবং দুর্বলদের জন্য ঋণের জন্য অনুকূল পরিবেশ তৈরি করবে বলে আশা করা হচ্ছে।’

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই ঋণ শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা এবং অবকাঠামোতে সরকারের পরিকল্পিত বিনিয়োগকে সমর্থন করবে। অর্থনৈতিক কার্যক্রম এবং অর্থনৈতিক পুনরুদ্ধারে উদ্দীপনা দিতে সহায়তা করবে। এটি দেশের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনার মূল লক্ষ্যগুলির সঙ্গেও সংযুক্ত। এ কর্মসূচি ২০৩১ সালের মধ্যে উচ্চমধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার বাংলাদেশের যে আকাঙ্ক্ষা সেটিকে সমর্থন করে।

বিজ্ঞাপন

টেকসই অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচির উদ্দেশ্য হল কোভিড -১৯ মহামারি থেকে দ্রুত এবং টেকসই পুনরুদ্ধারের সুবিধা তৈরি করবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে। এছাড়া কর্মসংস্থান সৃষ্টি, ক্ষুদ্র উদ্যোক্তা এবং ক্ষুদ্র ব্যবসার জন্য অর্থনৈতিক কার্যক্রম সম্প্রসারিত করার পাশাপাশি কুটির, ক্ষুদ্র এবং মাঝারি আকারের উদ্যোগের (সিএমএসএমই) পুনরুদ্ধার এবং বৃদ্ধিতে সহায়তা করবে এই ঋণ।

সারাবাংলা/জেজে/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন