বিজ্ঞাপন

আইসল্যান্ডের পার্লামেন্টে সাড়ে ৪৭ শতাংশ নারী

September 27, 2021 | 9:20 am

আন্তর্জাতিক ডেস্ক

আইসল্যান্ডের পার্লামেন্ট নির্বাচনে ৬৩ আসনের মধ্যে ৩০টিতে নারী প্রার্থীরা জয় পেয়েছেন। শতাংশের হিসাবে যা ৪৭.৬। এর আগে, প্রাথমিক ভোট গণনায় দেখা যায় পার্লামেন্টের ৫২ শতাংশ আসনে নারীদের দখলে। পুনরায় ভোট গণনায় তিন আসনে ফলাফল পরিবর্তিত না হলে, আইসল্যান্ড ইউরোপের প্রথম দেশ হিসেবে নারী সংখ্যাগরিষ্ঠ পার্লামেন্ট গঠন করার পথে এগিয়ে যাচ্ছিল।

বিজ্ঞাপন

ইউরোপের দেশগুলোর মধ্যে সুইডেনের পার্লামেন্টে নারীর প্রতিনিধিত্ব ৪৭ শতাংশের কাছাকাছি।

এদিকে, আইসল্যান্ডের পার্লামেন্টে নারীদের জন্য সংরক্ষিত কোনো আসন না থাকলেও রাজনৈতিক দলগুলো নির্বাচনে প্রার্থী দেওয়ার ক্ষেত্রে নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রতিবেদন অনুসারে আইসল্যান্ড টানা ১২ বছর লিঙ্গ সমতায় শীর্ষ অবস্থান ধরে রেখেছে।

বিজ্ঞাপন

১৯৬১ সাল থেকে আইসল্যান্ডে নারী-পুরুষের সমান বেতন কাঠামো প্রতিষ্ঠিত রয়েছে। ১৯৮০ সালে দেশটিতে প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হন।

প্রসঙ্গত, পার্লামেন্টে নারীর প্রতিনিধিত্বের দিক থেকে শীর্ষে রয়েছে রুয়ান্ডা। দেশটির নিম্নকক্ষ পার্লামেন্টের ৬১.৩ শতাংশ সদস্য নারী। কিউবার পার্লামেন্টে ৫৩.৪ শতাংশ নারী রয়েছেন। নিকারাগুয়ায় নারী এমপি ৫০.৬ শতাংশ। মেক্সিকো এবং সংযুক্ত আরব আমিরাতের পার্লামেন্টে মোট সদস্যের ৫০ শতাংশ নারী।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাসভুয়া তথ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার চেষ্টা! সব খবর...
বিজ্ঞাপন