বিজ্ঞাপন

১৪ নভেম্বর এসএসসি ও ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা

September 27, 2021 | 12:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ১৪ নভেম্বর তারিখ চূড়ান্ত করে এসএসসি ও সমমান পরীক্ষার রুটিন চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া আগামী ২ ডিসেম্বর থেকে চলতি বছরের এইচএসসি পরীক্ষার দিন চূড়ান্ত করা হয়েছে। উভয় পরীক্ষার রুটিন অনুমোদন হয়েছে। তবে দুপুরে বৈঠকের পর বিকেলে পরীক্ষা দুটির রুটিন প্রকাশ করা হবে।

বিজ্ঞাপন

শিক্ষা মন্ত্রণালয় সূত্র সারাবাংলাকে এ খবরটি নিশ্চিত করেছে।

সূত্রটি বলছে, সোমবার (২৭ সেপ্টেম্বর) দুপুরের পর পরীক্ষার সময়সূচি চূড়ান্ত করতে আন্তঃশিক্ষাবোর্ডের বৈঠক আছে। বৈঠক শেষে আনুষ্ঠানিকভাবে রুটিন প্রকাশ করা হবে।

মন্ত্রণালয় বলছে, ১৪ নভেম্বর চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হলে শেষ হবে ২৩ নভেম্বর। আর এইচএসসি পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে শেষ হবে ৩০ ডিসেম্বর।

বিজ্ঞাপন

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব খালেদা আখতার স্বাক্ষরিত রুটিন নিয়ে দুপুরের পর বৈঠক করবে আন্তঃশিক্ষাবোর্ড। সেখান থেকে চূড়ান্তভাবে রুটিন প্রকাশ করা হবে।

এ বিষয়ে আন্তঃশিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, ‘এখনও রুটিন প্রকাশ করা হয়নি। বিকেলে এটি নিয়ে বৈঠক আছে। তবে রুটিন অনুমোদন পেয়েছে।’

প্রতিবছর সাধারণত ফেব্রুয়ারি মাসে এসএসসি ও সমমান পরীক্ষা নেওয়া হয়। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে গত বছর এই মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তবে এ বছর নভেম্বরে এই পরীক্ষা শুরুর বিষয়টি একাধিকবার জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিজ্ঞাপন

এর মধ্যে অবশ্য মাদরাসা বোর্ডের অধীনে এসএসসি সমমান দাখিল পরীক্ষার তারিখ ও সূচি চূড়ান্ত হয়েছে। মাদরাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তির তথ্য বলছে, আগামী ১৪ নভেম্বর শুরু হবে দাখিল পরীক্ষা। এবারে আবশ্যিক বিষয় বাদ দিয়ে কেবল ঐচ্ছিক তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে দাখিল পর্যায়ের পরীক্ষার্থীদের। ১৪ নভেম্বর, ১৮ নভেম্বর ও ২১ নভেম্বর এই তিনটি পরীক্ষা নেওয়া হবে।

মাদরাসা বোর্ডের মতোই এসএসসিতেও এবারের পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। সেক্ষেত্রে আবশ্যিক বিষয় বাদ দিয়ে এসএসসিতেও তিনটি ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা দিতে হবে। পরীক্ষার মানবণ্টন বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হয়নি।

পরীক্ষার সূচির বিশেষ নির্দেশনায় বলা হয়েছে, নভেল করোনাভাইরাস মহামারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষার সময় দেড় ঘণ্টা। এমসিকিউ ও সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোনোও বিরতি থাকবে না।

পরীক্ষার্থীরা নিজ নিজ প্রতিষ্ঠানপ্রধানের কাছ থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিন দিন আগেই প্রবেশপত্র সংগ্রহ করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন