বিজ্ঞাপন

শুরু করা ‘সম্ভব হয়নি’ বিমানবন্দরের ল্যাবে নমুনা পরীক্ষা

September 28, 2021 | 10:10 am

সৈকত ভৌমিক, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রবাসী ও বিদেশগামীদের নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তকরণের জন্য হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্থাপন করা হয়েছে আরটি পিসিআর ল্যাব। আজ মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) থেকে এই ল্যাবগুলোতে নমুনা পরীক্ষা শুরুর ঘোষণা দেওয়া হলেও সেটি সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষের কাছ থেকে এসওপি না পাওয়ার কারণে নমুনা পরীক্ষা শুরু হচ্ছে না বলে জানিয়েছে বেবিচক। তবে একাধিক ল্যাব কর্তৃপক্ষের অভিযোগ, শুধুমাত্র একটি প্রতিষ্ঠানকে কাজের অনুমতি দেওয়ার জন্য মূলত এই সময় নষ্ট করা হচ্ছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতর সূত্র জানায়, বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। ছয়টি প্রতিষ্ঠান সেখানে নমুনা পরীক্ষা করতে পারবে। এ বিষয়ে ল্যাব স্থাপনের কারিগরি বিষয় পরীক্ষা-নিরীক্ষা শেষে ল্যাব চালু করার জন্য সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের কাছে চিঠি দেওয়া হয়েছে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে। তবে এখন পর্যন্ত কেন ল্যাব চালু হয়নি সে বিষয়ে কোনো কিছু জানানো হয়নি।

বিমানবন্দরের স্থাপন হওয়া ল্যাবে রোববার (২৬ সেপ্টেম্বর) সকালে ৯৬ কর্মকর্তার নমুনা সংগ্রহ করা হয় ট্রায়াল রান পরীক্ষার জন্য। তাদের সবার নমুনা পরীক্ষার ফল নেগেটিভ আসে বলে জানায় বিমানবন্দরে নিযুক্ত স্বাস্থ্য বিভাগের প্রধান কর্মকর্তা ডা. সাজ্জাদ শাহরিয়ার। তবে ২৮ সেপ্টেম্বর থেকে নমুনা সংগ্রহ শুরু হচ্ছে কিনা সে বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি তিনি।

২৮ সেপ্টেম্বর থেকে ল্যাব শুরুর বিষয়ে কোনো বক্তব্য পাওয়া যায়নি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমেদ ও সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীনের কাছ থেকে।

বিজ্ঞাপন

তবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলাকে বলেন, ‘বিমানবন্দরে স্থাপন করা ল্যাবে নমুনা পরীক্ষা শুরু না হওয়ার বিষয়ে জানানো হয়েছে সংযুক্ত আরব আমিরাতের কাছ থেকে এসওপি না আসা। তবে দেশটি থেকে আদৌ কোনো এসওপি চাওয়া হয়েছে কিনা সে বিষয়ে পরিস্কার কোনো ডকুমেন্ট পাওয়া যায়নি। এখন পর্যন্ত দুই ধাপে বিমানবন্দরে নমুনা পরীক্ষা করানো হয়েছে। এক্ষেত্রে শুধুমাত্র একটা ল্যাবের কাছ থেকেই নমুনা পরীক্ষা করানো হয় দুই হাজার ২০০ টাকার অধিক মূল্যে। এক্ষেত্রে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ পরিস্কারভাবে কোনো বক্তব্য জানাচ্ছে না। কারণ ইতোমধ্যেই ২৬ সেপ্টেম্বর বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলীও জানিয়েছিলেন, ২৮ সেপ্টেম্বর থেকেই নমুনা পরীক্ষা শুরু হবে। কিন্তু এখন পর্যন্ত সেটা আসলে কোন পর্যায়ে আছে তা আমাদের জানানো হয়নি।’

এদিকে ল্যাবগুলোর কাজ শুরু হবে কবে?— এমন প্রশ্নের জবাবে একটি বেসরকারি ল্যাবের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জানান, আমাদের ল্যাব বুঝিয়ে দেওয়া হয়েছে কিন্তু নমুনা পরীক্ষার অনুমতি দেওয়া হয়নি। এখন পর্যন্ত দুই থেকে তিন ধাপে একটি প্রতিষ্ঠানই নমুনা পরীক্ষা করিয়েছে। আমাদের জানানো হয়েছে যে এসওপি এপ্রুভ হতে সময় লাগছে তাই দেরি হচ্ছে। কিন্তু যে প্রতিষ্ঠানটি আসলে নমুনা পরীক্ষা করাচ্ছে তারা তো গত এক মাস আগেই এসওপি দিয়ে প্রস্তুত হয়ে আছে।

তিনি বলেন, ‘সর্বশেষ একটি কারিগরি কমিটির বৈঠকে জানানো হয় সকল ল্যাব সমানভাবে সমান মূল্যে নমুনা পরীক্ষা করাবে। এক্ষেত্রে এক হাজার ৬০০ টাকা দিয়ে নমুনা পরীক্ষার বিষয়েও সবাই রাজি হয়। গত সোমবার, ২৭ সেপ্টেম্বর একটি ফ্লাইটের যাত্রীদের নমুনা পরীক্ষা করানো হবে বলে জানানো হয়। কিন্তু বেবিচক চেয়ারম্যান তখন শুধুমাত্র একটি প্রতিষ্ঠানকে দিয়েই নমুনা পরীক্ষা করানো যাবে বলে জানান। কারণ তাদের এসওপি নাকি অ্যাপ্রুভ আছে। অথচ আমরা যারা এসওপি জমা দিয়েছি তাদের এখন পর্যন্ত কোনো কিছুই জানানো হয়নি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘যদি একটি ল্যাবকে দিয়েই কাজ করাতে হয় তবে অন্যদের আসলে এভাবে হয়রানি করার কোনো মানে নেই। কারণ আগামীকালও সংযুক্ত আরব আমিরাতে ফ্লাইট যাওয়ার কথা রয়েছে। আর সেটাও শুনছি তাদের পছন্দ করা একটা প্রতিষ্ঠানের মাধ্যমেই নমুনা পরীক্ষা করানো হয়।’

এদিকে আরটি পিসিআর মেশিনে পরীক্ষার জন্য প্রয়োজনীয় নমুনা সংগ্রহের স্থান আলাদাভাবে করার কথা থাকলেও সেটি এখন পর্যন্ত আসলে ঠিক করা হয় নাই বলেও জানান আরেকটি বেসরকারি ল্যাবের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা।

তবে এমন অভিযোগ অসত্য বলে জানান বেসামরিক বিমান চলাচল বেবিচক) চেয়ারম্যান চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান। তিনি বলেন, ‘বিমানবন্দরে নমুনা পরীক্ষার জন্য ল্যাব স্থাপন করা হয়েছে। এখানে নমুনা পরীক্ষার শুরু করা যাবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতরের কারিগরি কমিটি। এখানে ইতোমধ্যে কয়েক ধাপে নমুনা পরীক্ষাও করা হয়েছে। এই নমুনা পরীক্ষার ফলাফলও ইতোমধ্যে জানা গেছে।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘যেহেতু একটি প্রতিষ্ঠানের এসওপি বা কাজের পদ্ধতি আগেই আরব আমিরাত দূতাবাসে দেওয়া হয়েছিল তাই তারাই নমুনা পরীক্ষা তাদের দিয়ে করানো হচ্ছে। এক্ষেত্রে আমরা দূতাবাসের সঙ্গে সার্বক্ষণিকভাবে যোগাযোগ রক্ষা করে যাচ্ছি। যখনই এসওপি বিষয়ে অনুমতি পাওয়া যাবে সঙ্গে সঙ্গেই আমি বিভিন্ন ফ্লাইট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে নমুনা পরীক্ষার শুরু করা অনুমতি দিতে পারবো।’

তবে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) নমুনা পরীক্ষার শুরু করার কথা জানানো থাকলেও এ দিন নমুনা পরীক্ষা সম্ভব হচ্ছে না বলে জানান বেবিচক চেয়ারম্যান। তিনি বলেন, ‘সংযুক্ত আরব আমিরাতে থাকা বাংলাদেশের দূতাবাস এবং আমাদের দেশে সংযুক্ত আরব আমিরাতের দূতাবাসে নিয়মিতভাবে যোগাযোগ রক্ষা করে যাচ্ছি। তারা অনুমতি দেওয়ার পরে নমুনা পরীক্ষা বিষয়ে সবাইকে জানানো হবে।’

উল্লেখ্য, নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে প্রায় তিন মাস ফ্লাইটে নিষেধাজ্ঞা ছিল সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বাংলাদেশের। ৪ আগস্ট বাংলাদেশসহ ছয় দেশের যাত্রীদের ট্রানজিট সুবিধা চালু করে সংযুক্ত আরব আমিরাত। তবে ভ্রমণের ছয় ঘণ্টার মধ্যে বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর পদ্ধতিতে কোভিড-১৯ নমুনা পরীক্ষা করে নেগেটিভ রিপোর্ট থাকতে হবে— এমন নির্দেশনা দেয় সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ।

১ সেপ্টেম্বর র‍্যাপিড পিসিআর স্থাপন বিষয়ে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমেদের সভাপতিত্বে। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় বেসরকারিভাবে প্রবাসী ও বিদেশগামীদের নমুনা পরীক্ষার করানো হবে। বৈঠকে ল্যাব স্থাপনের জন্য প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বে স্বাস্থ্য মন্ত্রণালয়কে কারিগরি বিষয়গুলো দেখভালের দায়িত্ব দেওয়া হয়। আর অবকাঠামোগত বিষয়গুলো দেখার দায়িত্ব দেওয়া হয় বেবিচককে। এই বৈঠকেই দু’টি কমিটি গঠন করা হয়। প্রবাসী ও বিদেশগামীদের নমুনা পরীক্ষায় বিমানবন্দরে ল্যাব স্থাপনের জন্য আবেদন করে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান।

পরবর্তী সময়ে কারিগরি কমিটির বৈঠকের পর ১৫ সেপ্টেম্বর সাতটি প্রতিষ্ঠানকে আরটি-পিসিআর ল্যাব স্থাপনের অনুমতি দিয়ে প্রজ্ঞাপন জারি করে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। এর মধ্যে ছয়টি প্রতিষ্ঠান তাদের কাজের পরিকল্পনা জানিয়ে আরব আমিরাতের দূতাবাসে এসওপি পাঠায়।

২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কায়কাউস, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বিমানবন্দরে যান। সেখানে টার্মিনালের ভেতরে নতুন স্থান নির্ধারণ করে দ্রুত কাজ শুরুর নির্দেশ দেওয়া হয়। টার্মিনাল ভবনের দ্বিতীয় তলার উত্তর পাশে যাত্রীদের করোনা পরীক্ষার স্যাম্পল নেওয়ার নির্দেশনাও দেওয়া হয়। সেইসঙ্গে নমুনা পরীক্ষার জন্য ল্যাব স্থাপনের নির্দেশনা দেওয়া হয় বিমানবন্দরের অভ্যন্তরে।

ভ্রমণের ৭২ ঘণ্টা ও ছয় ঘণ্টা আগে দুই দফা পরীক্ষা এবং সংযুক্ত আরব আমিরাতে পৌঁছানোর চার দিন ও আট দিন পর আরও দুই দফায় নমুনা পরীক্ষার কারণে তাদের কষ্ট ও আর্থিক খরচ বিবেচনায় নিয়ে আলোচনা হয় ২১ সেপ্টেম্বর সকালে অনুষ্ঠিত এক বৈঠকে। এজন্য ছয়টি ল্যাবের প্রস্তাবিত ভিন্ন ভিন্ন মূল্য কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতিটা ল্যাবকে অভিন্ন মূল্যে কাজ শুরুর নির্দেশনা দেওয়া হয়। সেইসঙ্গে স্বাস্থ্য প্রকৌশল বিভাগকে বিমানবন্দরে ল্যাব স্থাপনের জন্য প্রয়োজনীয় জৈববলয় সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করার নির্দেশনাও দেওয়া হয়।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) স্বাস্থ্যমন্ত্রী বিমানবন্দরে ল্যাব পরিদর্শন শেষে জানান, শনিবার (২৫ সেপ্টেম্বর) থেকে নমুনা পরীক্ষা শুরু হবে ল্যাবে।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) আরটি-পিসিআর ল্যাব স্থাপন কাজ পরিদর্শন শেষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ জানান, শনিবার (২৫ সেপ্টেম্বর) থেকে পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা শুরু করা হতে পারে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, বিমানবন্দরের ল্যাব শতভাগ প্রস্তুত। শেষ মুহূর্তের কাজ (টিউনিং কাজ) সম্পন্ন করে পরীক্ষামূলকভাবে বিমানবন্দরের কর্মকর্তা-কর্মচারী মিলিয়ে ১০০ জনের নমুনা পরীক্ষা করা হবে। তবে কবে থেকে প্রবাসীদের নমুনা পরীক্ষা শুরু হবে এ বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

রোববার (২৬ সেপ্টেম্বর) বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলীও জানিয়েছিলেন, মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) থেকে নমুনা পরীক্ষা শুরু হবে।

সারাবাংলা/এসবি/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন