বিজ্ঞাপন

কাবুল বিশ্ববিদ্যালয়ে নারী নিষিদ্ধ

September 28, 2021 | 8:20 pm

আন্তর্জাতিক ডেস্ক

কাবুল বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষক ও শিক্ষার্থীদের নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়টিতে তালেবানের নিযুক্ত নতুন ভাইস চ্যান্সেলর সোমবার (২৮ সেপ্টেম্বর) এ ঘোষণা দেন। এতে তিনি জানান, বিশ্ববিদ্যালয়ে ইসলামী পরিবেশ সৃষ্টি না হওয়া পর্যন্ত নারী শিক্ষক ও শিক্ষার্থীরা ক্লাসে অংশ নিতে পারবেন না।

বিজ্ঞাপন

ভাইস চ্যান্সেলর আশরাফ ঘাইরত তার অফিসিয়াল টুইটারে বলেন, ‘সবার জন্য ইসলামিক পরিবেশ নিশ্চিত না হওয়া পর্যন্ত নারীরা বিশ্ববিদ্যালয়ে আসতে পারবে না। ইসলাম সবার আগে।’

সোমবার পশতু ভাষায় লেখা টুইটে ঘাইরত জানান, বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য ইসলামী পরিবেশ তৈরির জন্য একটা পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। তবে ঠিক কবে নাগাদ এ পরিকল্পনা বাস্তবায়ন হবে বা বিশ্ববিদ্যালয়ে নারীরা ফিরতে পারবেন তা জানাননি ভাইস চ্যান্সেলর ঘাইরত।

বিজ্ঞাপন

ঘাইরত টুইটারে বলেন, ‘নারী প্রভাষকের অভাবে আমরা পুরুষ প্রভাষক দ্বারা মেয়ে শিক্ষার্থীদের ক্লাস নেওয়ার পরিকল্পনা করছি। পুরুষ প্রভাষকরা পর্দার আড়াল থেকে মেয়েদের ক্লাস নেবেন। এভাবে নারী শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ে একটি ইসলামী পরিবেশ তৈরি হবে।’

গত ১৫ আগস্ট আফগানিস্তানের দখল নেওয়ার পর সেদেশে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যায়। পরে কিছু শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হলেও মেয়েদের ক্লাসে অংশ নিতে নানা শর্ত জুড়ে দেয় তালেবান। তালেবানরা আফগানিস্তান দখল করার পর নারী অধিকার নিশ্চিতের কিছু প্রতিশ্রুতি দিয়েছিল। তবে সরকার গঠনের পর নারী অধিকার রক্ষার প্রতিশ্রুতি থেকে ক্রমে সরে যাচ্ছে উগ্রবাদী গোষ্ঠীটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন