বিজ্ঞাপন

আইন-কানুন যুগোপযোগী করতে আইন কমিশনকে পদক্ষপে নিতে আহ্বান

September 28, 2021 | 9:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের বিদ্যমান আইন-কানুনের আধুনিকায়ন করে যুগোপযোগী করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আইন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিজ্ঞাপন

তিনি বলেন, আইনের শাসন প্রতিষ্ঠায় আইনের নিরপেক্ষ প্রয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর সঙ্গে যুগোপযোগী আইনও সমান গুরুত্ব রাখে। তাই বিদ্যমান আইন-কানুনকে যুগোপযোগী করতে হবে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় কমিশনের চেয়ারম্যান বিচারপতি এ বি এম খায়রুল হকের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে তার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে রাষ্ট্রপতি এ কথা বলেন।

রাষ্ট্রপতির প্রেসউইং থেকে জানা গেছে, সাক্ষাতের সময় প্রতিনিধি দল কমিশনের ২০২০ সালের বার্ষিক প্রতিবেদন পেশ করে। প্রতিনিধি দল কমিশনের সার্বিক কর্মকাণ্ড ও বার্ষিক প্রতিবেদনের বিভিন্ন দিক সম্পর্কেও রাষ্ট্রপতিকে অবহিত করে। প্রতিনিধি দলে অন্যদের মধ্যে ছিলেন কমিশন সদস্য বিচারপতি এ টি এম ফজলে কবীর।

বিজ্ঞাপন

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধি দল

পরে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগমের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বঙ্গবভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে যান।

এসময় রাষ্ট্রপতি বলেন, জনগণরে স্বার্থ সুরক্ষা এবং সরকারকে আরও বেশি দায়িত্বশীল করে তুলতে জাতীয় মানবাধিকার কমিশনকে আরও বেশি সক্রিয় হতে হবে।

রাষ্ট্রপতি এসময় আরও বলেন, সরকারের র্কমকাণ্ডে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা এবং জনস্বার্থ ও মানবাধিকার সমুন্নত রাখতে জাতীয় মানবাধিকার কমিশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

বিজ্ঞাপন

এসময় মানবাধিকার কমিশনের প্রতিনিধি দল কমিশনের ২০২০ সালের বার্ষিক প্রতিবেদন রাষ্ট্রপতির কাছে পেশ করে। মানবাধিকার কমিশনও তাদের সার্বিক কর্মকাণ্ড ও বার্ষিক প্রতিবেদনের বিভিন্ন দিক রাষ্ট্রপতিকে অবহিত করেন। কমিশনের প্রতিনিধি দলের মধ্যে ছিলেন কমিশনের সার্বক্ষণিক সদস্য ড. কামাল উদ্দিন আহমেদ ও সদস্য জেসমিন আরা বেগম।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম এবং সচবি (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরকল্পনা চাকমা অপহরণ মামলা ২৮ বছর পর খারিজব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাস সব খবর...
বিজ্ঞাপন