বিজ্ঞাপন

ডিএনসিসি এলাকায় ভ্যাকসিন প্রয়োগের সময়সূচি নিয়ে বিভ্রান্তি

September 28, 2021 | 11:55 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে চলছে নিয়মিত ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম। এর মধ্যেই প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ক্যাম্পেইনের মাধ্যমে ৭৫ লাখ ডোজ ভ্যাকসিন প্রয়োগের সিদ্ধান্ত জানায় স্বাস্থ্য অধিদফতর।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে সারা দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু করার কথা থাকলেও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অধিকাংশ এলাকায় ভ্যাকসিন প্রয়োগ শুরু হয় দুপুর ২টা ৩০ মিনিট থেকে।

যে কারণে পূর্বঘোষিত সময়ে ভ্যাকসিন নিতে এসে ভোগান্তি পোহাতে হয় সাধারণ মানুষকে। ডিএনসিসি বলছে, এ বিষয়ে ওয়ার্ড পর্যায়ে মাইকিংয়ের মাধ্যমে আগেই জানিয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, সোমবার (২৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম পরিকল্পনার নির্দেশনাতে জানানো হয়, সকাল ৯টা থেকে দেশের সকল ইউনিয়ন, উপজেলা, পৌরসভা ও সিটি করপোরেশনের কেন্দ্রগুলিতে ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

এ দিন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম নিজেও প্রতিষ্ঠানটির ফেসবুক পেজের লাইভে সংযুক্ত হয়ে এ তথ্য জানান।

বিজ্ঞাপন

তবে ২৮ সেপ্টেম্বর রাজধানীর মগবাজার, হাতিরঝিল, মহাখালী, কড়াইল বস্তিসহ অনেক ওয়ার্ডে গিয়ে দেখা যায় ভ্যাকসিনের অপেক্ষায় আছে মানুষ। সকাল ৯টায় ভ্যাকসিন প্রয়োগ হবে শুনে এ দিন বিভিন্ন কেন্দ্রে সকাল থেকেই ওয়ার্ডের বাসিন্দারা ভিড় করতে থাকেন।

সকাল ৭টায় ডিএনসিসির আলাতুন্নেছা স্কুল কেন্দ্রে ভ্যাকসিন নিতে আসেন ৫১ বছর বয়সী মোহাম্মদ হাফিজুর রহমান। তাকে জানানো হয় দুপুর দুইটা ৩০ মিনিট থেকে ভ্যাকসিন দেওয়া হবে।

বিজ্ঞাপন

তিনি জানান, ওয়ার্ড কমিশনারের অফিস থেকে জানানো হয়েছিল যদি নিবন্ধন না থাকে সেক্ষেত্রে ভ্যাকসিন নিতে কোনো সমস্যা নেই। জাতীয় পরিচয় পত্র নিয়ে গেলেই হবে। কিন্তু কেন্দ্রে আসার পরে বলা হয় নিবন্ধন ছাড়া ভ্যাকসিন দেওয়া যাবে না।

জানতে চাইলে ডিএনসিসি’র জনসংযোগ কর্মকর্তা আবুল বাসার মুহাম্মদ তাজুল ইসলাম সারাবাংলাকে বলেন, সরকার থেকে সকাল ৯টার ক্যাম্পেইন শুরুর নির্দেশনা দেওয়া হয়েছিল। তবে মেয়র মহোদয় দুপুর আড়াইটা থেকে ভ্যাকসিন ক্যাম্পেইনের নির্দেশনা দেন। কারণ আমাদের নিয়মিত ভ্যাকসিন কেন্দ্রগুলো বাদে যেসব অস্থায়ী কেন্দ্রে ভ্যাকসিন প্রয়োগ করা হয় তার মাঝে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান আছে। সেসব শিক্ষাপ্রতিষ্ঠানে দুপুর আড়াইটার পরে ভ্যাকসিন দেওয়া হবে বলে জানানো হয়। এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরকে জানানো হয়েছে। সব ওয়ার্ডে বিষয়টি মাইকিংয়ের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া অন্যান্য কেন্দ্রে সকাল থেকেই ভ্যাকসিন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ডিএনসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. জোবায়দুর রহমান বলেন, ভ্যাকসিনদান কেন্দ্র হিসেবে নির্ধারিত অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে এখন সকালে ক্লাস চলে। এ কারণে ভ্যাকসিন প্রয়োগের সময়সূচি পিছিয়ে আড়াইটা করা হয়েছে।

জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও গবেষণা) এবং ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ডিএনসিসি কর্তৃপক্ষ এ বিষয়টি জানিয়েছে। এক্ষেত্রে তারা আলাদাভাবে মাইকিং করে প্রতিটি ওয়ার্ডের বাসিন্দাদের ভ্যাকসিন ক্যাম্পেইনের বিষয়ে জানিয়েছে বলেও জানায়।

তবে, ডিএনসিসি এলাকার নিয়মিত কেন্দ্রগুলোতে সকাল থেকেই ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম চালানো হয়।

সারাবাংলা/এসবি/একেএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন