বিজ্ঞাপন

আগস্টে মূল্যস্ফীতি বেড়েছে

September 28, 2021 | 9:15 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের সার্বিক মূল্যস্ফীতি জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে বেড়েছে। গত জুলাইয়ে যেখানে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৩৬ শতাংশ, সেখানে আগস্ট মাসের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৪ শতাংশে। একই সময়ের ব্যবধানে খাদ্যপণ্য এবং খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতিও বেড়েছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ওয়েবসাইটে প্রকাশিত কনজ্যুমার প্রাইস ইনডেক্স (সিপিআই) প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী আগস্টে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি ৫ দশমিক ১৬ শতাংশ, যা আগের মাসে ছিল ৫ দশমিক ০৮ শতাংশ। এছাড়া খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬ দশমিক ১৬ শতাংশ, যা জুলাই মাসে ছিল ৫ দশমিক ৮০ শতাংশ।

বিবিএসের প্রতিবেদনের তথ্য বলছে, গ্রামাঞ্চলে আগস্টে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৭১ শতাংশে, যা জুলাইয়ে ছিল ৫ দশমিক ৫৩ শতাংশ। এই এলাকায় খাদ্যপণ্যের মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৬৭ শতাংশ, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৫৬ শতাংশ। এছাড়া খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৭৯ শতাংশে, যা জুলাই মাসে ছিল ৫ দশমিক ৪৭ শতাংশ।

বিজ্ঞাপন

একই সময়ে শহর এলাকাতেও বেড়েছে মূল্যস্ফীতি। এ ক্ষেত্রে শহরাঞ্চলে আগস্টে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ২২ শতাংশে, যা জুলাইয়ে ছিল ৫ দশমিক ০৬ শতাংশ। এই এলাকায় খাদ্যপণ্যের মূল্যস্ফীতি সামান্য বেড়ে হয়েছে ৪ দশমিক ০২ শতাংশ, যা আগের মাসে ছিল ৪ দশমিক ০১ শতাংশ। অন্যদিকে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৬ দশমিক ৫৯ শতাংশে, যা জুলাই মাসে ছিল ৬ দশমিক ২৪ শতাংশ।

সারাবাংলা/জেজে/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন