বিজ্ঞাপন

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

September 29, 2021 | 12:29 pm

আন্তর্জাতিক ডেস্ক

নতুন একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে বলে দাবি করেছে উত্তর কোরিয়া। নতুন এই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের নাম হাওয়াসং-8। গতকাল মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে দেশটি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দেশটির পাঁচ বছর মেয়াদী সামরিক সরঞ্জাম উন্নয়নের পরিকল্পনার অংশ হিসেবে ৫টি গুরুত্বপূর্ণ ক্ষেপণাস্ত্রের মধ্যে এটি অন্যতম।

তারা এই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটিকে ‘কৌশলগত অস্ত্র’ হিসেবে অভিহিত করেছে। তাই ধারণা করা হচ্ছে এই ক্ষেপণাস্ত্রের পারমাণবিক বোমা বহনের ক্ষমতা রয়েছে।

কঠোর নিষেধাজ্ঞার মধ্যেও গতকাল মঙ্গলবারের এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার ইঙ্গিত দেয় যে, পিয়ংইয়ং তার অস্ত্র প্রযুক্তির উন্নয়ন অব্যাহত রাখবে।

বিজ্ঞাপন

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, এই সামরিক সরঞ্জাম উন্নয়নের অর্থ এই যে, যেকোনো উপায়ে জাতি তার আত্মরক্ষা করতে সক্ষম।

চলতি মাসের মধ্যে এটি তৃতীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। এর আগে একটি নতুন ধরনের ক্রুজ ক্ষেপণাস্ত্র ও একটি নতুন ট্রেন-চালিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল দেশটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন