বিজ্ঞাপন

দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপিতে ভোট ১১ নভেম্বর

September 29, 2021 | 4:59 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বিতীয় ধাপে দেশের বিভিন্ন স্থানে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১১ নভেম্বর। ৮৪৮ টি ইউনিয়ন পরিষদে দ্বিতীয় ধাপে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। বুধবার (২৯ সেপ্টেম্বর) নির্বাচন কমিশন (ইসি) এ তফসিল ঘোষণা করে।

বিজ্ঞাপন

দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদের নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৭ অক্টোবর। মনোনয়নপত্র বাছাই শেষ তারিখ ২০ অক্টোবর। বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ২১ থেকে ২৩ অক্টোবর আপিল করা যাবে। আর আপিলের নিষ্পত্তি ২৪ ও ২৫ অক্টোবর।

প্রার্থিতা প্রত্যাহার ২৬ অক্টোবর ও প্রতীক বরাদ্দ ২৭ অক্টোবর এবং ভোট গ্রহণ ১১ নভেম্বর। আর ৮৪৮টি ইউপির মধ্যে ২০টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে।

বিজ্ঞাপন

নির্বাচন কমিশনের এক বৈঠক শেষে সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তিনি বলেন, তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে আমরা কাজ করছি। আগামী সপ্তাহে কমিশনের পরবর্তী সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় তৃতীয় ধাপের ইউপি নির্বাচনের তফসিলের সিদ্ধান্ত আসতে পারে। আর ডিসেম্বরের মধ্যে সব নির্বাচন শেষ হবে বলেও জানান তিনি।

এর আগে, সকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে কমিশন সভা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত ৩ মার্চ প্রথম ধাপের ৩৭১টি ইউপির তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী ভোট হওয়ার কথা ছিল ১১ এপ্রিল। কিন্তু কোভিড-১৯ পরিস্থিতির কারণে ভোট স্থগিত করা হয়। পরে নির্বাচনের তারিখ পুনর্নিধারণ করে ২১ জুন সেখান থেকে ২০৪টি ইউপিতে ভোটগ্রহণ করে কমিশন। সেইসঙ্গে স্থগিত রাখা হয় ১৬৭টি ইউপির ভোট। পরবর্তী সময়ে স্থগিত থাকা ১৬১ ইউপিতে ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়।

যোগাযোগ সমস্যার কারণে ২০ সেপ্টেম্বর সেন্টমার্টিনে এবং আরও পাঁচটি ইউপির প্রার্থীর মৃত্যুর কারণে নির্বাচন স্থগিত করা হয়। বর্তমানে দেশে ইউপির সংখ্যা ৪ হাজার ৪৮৩টি।

বিজ্ঞাপন

গত ২১ মার্চ মেয়াদ শেষ হয় ৭৫২ ইউপির, ৩০ মার্চ ৬৮৪ ইউপির, ২২ এপ্রিল ৬৮৫ ইউপির, ৬ মে ৭৪৩ ইউপির, ২৭ মে ৭৩৩ ইউপির এবং গত ৩ জুন ৭২৪ ইউপির মেয়াদ শেষ হয়েছে।

সারাবাংলা/ইএইচটি/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন