বিজ্ঞাপন

৭ মাস পর করোনায় সংক্রমণের হার সর্বনিম্ন

September 30, 2021 | 6:46 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ২৩ জনের মৃত্যু হয়েছে। আগের দিনও এই সংখ্যা ছিল ১৭। এছাড়া একই সময়ে সংক্রমণের হার কমে ৩ দশমিক ২৪ শতাংশে দাঁড়িয়েছে। যা সাত মাস পর সর্বনিম্ন। এর আগে সর্বশেষ ২৮ ফেব্রুয়ারি সংক্রমণের হার ছিল ২ দশমিক ৮৭ শতাংশ।

বিজ্ঞাপন

এদিকে আগের দিন ১ হাজার ১৭৮ জনের শরীরের কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৮৬০।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮২১টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ২৬ হাজার ৭৪৪টি। আর নমুনা পরীক্ষা করা হয় ২৬ হাজার ৫৬৯টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৯৭ লাখ ৩১ হাজার ২৯১টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ৮৬০টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৫ লাখ ৫৫ হাজার ৯১১টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৩ দশমিক ২৪ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৫ দশমিক ৯৯ শতাংশ।

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৯৭৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ১৫ হাজার ৯৪১ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৩ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা যাওয়া ২৩ জনসহ দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২৭ হাজার ৫১০ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে পুরুষ ১১ জন, ১২ জন নারী। এই ২৩ জনের সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ২৩ জনের মধ্যে সর্বোচ্চ আট জন মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী। এছাড়া ৪১ থেকে ৫০ বছর বয়সী পাঁচ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী চার জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী তিন জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী দুই জন এবং ২১ থেকে ৩০ বছর বয়সী এক জনের মৃত্যু হয়েছে। এই সময়ে ২০ বছরের নিচে এবং ৮০ বছরের বেশি বয়সী কেউ মারা যায়নি।

এই ২৩ জনের মধ্যে সর্বোচ্চ সাত জন চট্টগ্রাম বিভাগের। এছাড়া ঢাকা বিভাগের ছয় জন, বরিশাল বিভাগের এক জন, সিলেট বিভাগের চার জন, রংপুর বিভাগের এক জন এবং ময়মনসিংহ বিভাগের চার জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়। এদিন রাজশাহী ও খুলনা বিভাগের কেউ মারা যায়নি করোনায়।

সারাবাংলা/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন