বিজ্ঞাপন

সাফ মিশনের শুরুতেই লংকা বধ

October 1, 2021 | 7:37 pm

স্পোর্টস ডেস্ক

সাফ চ্যাম্পিয়নশিপের শুরুটা দারুণ হলো বাংলাদেশের। নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে জামাল ভুঁইয়ার দল। পেনাল্টি থেকে বাংলাদেশের হয়ে জয়সূচক গোলটি করেছেন তপু বর্মণ।

বিজ্ঞাপন

সাফে এ নিয়ে শ্রীলংকার বিপক্ষে টানা দুই জয় পেলো বাংলাদেশ। ২০০৩ সালের সর্বশেষ দেখায় এনামুল হকের জোড়া গোলে ২-১ গোলে জিতেছিল লাল-সবুজের দল।

শুক্রবার (১ অক্টোবর) মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে পরিকল্পনা অনুযায়ী পাসিং ফুটবলের পসরা সাজিয়ে শুরু থেকেই ম্যাচে আধিপত্য বিস্তার করে বাংলাদেশ। শুরুর দিকে লংকানরা লম্বা পাসে আক্রমণে উঠার চেষ্টা করলেও বাংলাদেশের রক্ষণের বিপক্ষে সুবিধা করতে পারেনি রক্ষণে ইয়াসিন, তপু বর্মণ, বিশ্বনাথ ঘোষ ও কাজী তারিক রায়হান ছিলেন দুর্দান্ত।

বিজ্ঞাপন

অষ্টম মিনিটে ম্যাচের প্রথম সুযোগটা পেয়েছিল বাংলাদেশই। বাঁ দিক থেকে ইয়াসিনের থ্রো ইনে বক্সের ভেতর থেকে দারুণ এক শট নিয়েছিলেন তপু। কিন্তু এক ডিফেন্ডারের গায়ে লেগে তা প্রতিহত হয়। বল বক্সের ভেতরে এক শ্রীলংকান ফুটবলারের হাতে লাগলে পেনাল্টির আবেদন করেন বাংলাদেশি ফুটবলাররা। কিন্তু রেফারি তাতে সাড়া দেননি।

২২ মিনিটে জামাল ভূঁইয়ার ক্রস বারের ওপর দিয়ে উড়ে যায়। ৩৩ মিনিটে দারুণ এক গোছালো আক্রমণে উঠেছিল বাংলাদেশি। কিন্তু শেষ শটটা ঠিকভাবে নিতে পারলেন না বিপলু আহমেদ। প্রধমার্ধের শেষ দিকে আরাফাতের লম্বা ক্রসে হেড নিয়েছিলেন তপু। দারুণ দক্ষতায় বল ফিরিয়ে দেন লংকান গোলরক্ষক।

বিজ্ঞাপন

৫৬ মিনিটে পেনাল্টি পেয়ে যায় বাংলাদেশ। ইব্রাহিমকে ডি-বক্সে ফেলে দেন শ্রীলংকান ডিফেন্ডার ডিউকসন পুসলাস। তাতে নিজে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন, বাংলাদেশও পেনাল্টি পেয়ে যায়। তপু বর্মণ স্পট কিকে গোল করতে ভুল করেননি। ১০ জনের দল নিয়ে সমতায় ফিরতে মরিয়া হয়ে উঠে শ্রীলংকা। ৭৬ মিনিটে ওয়াসিম রাজিকের শট সহজেই ঠেকিয়ে দেন বাংলাদেশি গোলরক্ষক আনিসুর রহমান জিকো।

৮৬ মিনিটে বদলি নামা সাদ উদ্দিনের শট ক্রসবারের ওপর দিয়ে উড়ে যায়। যোগ করা সময়ে মতিন মিয়ার প্রচেষ্টা লংকান ডিফেন্সে বাঁধা পায়। এরপর আর গোল না হলে শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছেড়েছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন