বিজ্ঞাপন

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বন্ধ নয়, শুধু পরীক্ষা স্থগিত

October 1, 2021 | 10:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ১৪ জন শিক্ষার্থীর চুল কেটে দেওয়া ইস্যুতে অভিযুক্ত শিক্ষককে সাময়িক বহিষ্কারসহ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক সব ধরনের কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা এসেছিল। তবে পরদিনই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানাচ্ছে— বিশ্ববিদ্যালয় বন্ধ নয়, বরং চলমান পরীক্ষাগুলোই কেবল স্থগিত ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. শাহ আলীর সই করা এক সংশোধিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংশোধিত ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের চলমান পরীক্ষা পরবর্তী নির্দেশন না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়নি।

আরও পড়ুন- রবি’র সেই শিক্ষক সাময়িক বহিষ্কার, বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

বিজ্ঞাপন

অভিযুক্ত শিক্ষকের বিষয়ে বলা হয়েছে, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের প্রভাষক ফারহানা ইয়াসমিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বিশ্ববিদ্যালয় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন পেলে বিশ্ববিদ্যালয়ের আইন, সংবিধি, প্রবিধি, নীতিমালা ও সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ অনুযায়ী সাময়িকভাবে বরখাস্ত শিক্ষকের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রভাষক ফারহানা ইয়াসমিন বাতেনের বিরুদ্ধে ১৪ শিক্ষার্থীর চুল কেটে দিয়ে লাঞ্ছিত করার অভিযোগ ও বিশ্ববিদ্যালয়ের চলমান অস্থিরতা নিরসনে গৃহীত পদক্ষেপ ও পরবর্তী করণীয় নির্ধারণে বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাত ৮টায় সিন্ডিকেটের বিশেষ সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে অতিরিক্ত দায়িত্বে থাকা কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল লতিফ।

সভায় সদস্য হিসেবে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব-২ সৈয়দা নওয়ারা জাহান ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলী।

বিজ্ঞাপন

আরও পড়ুন

এর আগে, গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের ১৪ জন শিক্ষার্থীর মাথার চুল কেটে দেওয়ার অভিযোগ ওঠে। এরপর ২৭ সেপ্টেম্বর রাতে বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী নাজমুল হোসেন তুহিন (২৫) ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। পরে গুরুতর অবস্থায় তাকে সিরাজগঞ্জের খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

শিক্ষক ফারহানা বাতেনের বিরুদ্ধে অভিযোগ ওঠায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেলকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেন মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাতে দায়িত্বে থাকা তিন পদ থেকে সরে দাঁড়ান।

বিজ্ঞাপন

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে কেন আইনি ব্যবস্থা নেওয়া হবে না— জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এ ধরনের আচরণ রোধে কেন আচরণবিধি তৈরি করা হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কী পদক্ষেপ নিয়েছে তা আগামী ৩০ দিনের মধ্যে লিখিত আকারে তা জানাতে নির্দেশ দেন আদালত।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন