বিজ্ঞাপন

২০০৮ সালের পর ফেসবুকে সবচেয়ে বড় বিভ্রাট

October 5, 2021 | 3:46 am

তথ্যপ্রযুক্তি ডেস্ক

ঢাকা: ২০০৮ সালের পর এবার ফেসবুক সবচেয়ে বড় ধরনের বিভ্রাটের সম্মুখীন হয়েছে। পাঁচ ঘণ্টারও বেশি ধরে সামাজিক মাধ্যমটি বন্ধ থাকার পর অবশেষে সচল হয়েছে। ওয়েবসাইট সচল হলেও ফেসবুকে এখনই লগইন করা সম্ভব হচ্ছে না। যদিও ফেসবুক জানিয়েছে, শিগগিরই লগইন করা সম্ভব হবে।

বিজ্ঞাপন

সোমবার (৪ অক্টোবর) বাংলাদেশ সময় রাত পৌনে ১০টার দিকে তিনটি সামাজিক মাধ্যম অচল হয়ে পড়ে। ফেসবুকের ওয়েবসাইট ব্রাউজ করলে একটি বার্তা দেখতে পান ব্যবহারকারীরা। বার্তায় বলা হয়, ‘সরি, সামথিং ওয়েন্ট রং, উই আর ওয়ার্কিং অন ইট অ্যান্ড উই উইল গেট ইট ফিক্সড অ্যাজ সুন অ্যাজ পসিবল।’ ফেসবুকের এ বার্তাটি সার্ভার সংক্রান্ত জটিলতার কারণে দেখা গেছে বলে জানাচ্ছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

এদিকে ডাউনডিটেক্টরে দেখে গেছে, ফেসবুকের বিভ্রাটগুলো ব্যাপক এবং সারা বিশ্বজুড়ে বিস্তৃত। বিশ্বজুড়ে অসংখ্য ব্যবহারকারী ফেসবুক ব্যবহার করতে পারছেন না। তবে ঠিক কতজন ব্যবহারকারী অ্যাপ বা ওয়েবসাইটে প্রবেশ করতে পারছেন না তা জানাতে পারেনি ডাউনডিটেক্টর।

ফেসবুকে প্রায়ই এমন বিভ্রাট ঘটে থাকে। তবে এত দীর্ঘ সময় ধরে অচলাবস্থা ২০০৮ সালের পর এই প্রথম। সে সময় একটি বাগ ফেসবুককে প্রায় এক দিন অচল করে রেখেছিল। ফেসবুকের প্রায় আট কোটি ব্যবহারকারী সমস্যার সম্মুখীন হয়েছিলেন। তবে বর্তমানে এ সামাজিক মাধ্যমটির ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৩০০ কোটি। এছাড়া ২০১৯ সালেও প্রায় এক ঘণ্টাব্যাপী বিভ্রাটের সম্মুখীন হয়েছিল ফেসবুক। ওই বিভ্রান্তির জন্য ফেসবুক সার্ভারের একটি কনফিগারেশনকে দায়ী করেছিল।

বিজ্ঞাপন

এবারের বিভ্রাটের কোনো নির্দিষ্ট কারণ না জানিয়ে ফেসবুকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা মাইক শ্রোফার অপর সামাজিক মাধ্যম টুইটারে প্রকাশিত এক বিবৃতিতে ক্ষমা চেয়ে বলেন, ‘এই মুহূর্তে ফেসবুক চালিত পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত প্রত্যেকের কাছে আন্তরিকভাবে দুঃখিত। আমরা নেটওয়ার্কিং সমস্যার সম্মুখীন হয়েছি। আমাদের দল যত তাড়াতাড়ি সম্ভব ডিবাগ করে ফেসবুককে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার চেষ্টা করছে।’

ফেসবুকের এই বিভ্রাটে আর্থিক ধাক্কাও লেগেছে। সোমবার ফেসবুকের শেয়ারদর ৫ শতাংশ হ্রাস পেয়েছে।

বিশ্বের বড় বড় ওয়েবসাইট ও অ্যাপ সাধারণত কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক (সিডিএন) বিভ্রাটের কারণে অচল হয়ে পড়ে। গত জুনে সিডিএন বিভ্রাটে অ্যামাজন, রেডিট, নিউইয়র্ক টাইমস, বিবিসি, সিএনএন’র মতো ওয়েবসাইট অচল হয়ে পড়েছিল। তবে এবার ফেসবুক কেন অচল হয়ে পড়ল তা এখনও জানা যায়নি।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন